ব্রাজিলের ভাবনায় ২০১৪ বিশ্বকাপ

কে হবেন ব্রাজিলের কোচ? ফুটবলবিশ্বে এখন এই নিয়ে জল্পনা-কল্পনা। এরই মধ্যে পাঁচজনের নাম উঠে এসেছে সংবাদমাধ্যমে। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রধান রিকার্ডো টিসেইরা কি কারও সঙ্গে কথা বলেছেন?
সিবিএফ থেকে অবশ্য কোনো নাম এখনো প্রকাশ করা হয়নি। লুই ফেলিপে স্কলারি, মানো মেনজেস, মুরিসি রামালহো, রিকার্ডো গোমেজ ও লিওনার্দো—এই পাঁচটি নামই ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমের উত্থাপিত। এঁদের মধ্যেই কেউ পরবর্তী ব্রাজিল কোচ হতে পারেন বলে ধারণা সংবাদমাধ্যমের। তবে আপাতত দক্ষিণ আফ্রিকায় অবস্থান করা সিবিএফ সভাপতি টিসেইরা বলেছেন, এখনো কোনো কোচের সঙ্গে কথা বলেননি তিনি।
তবে কোচ নিয়োগের সময় দীর্ঘমেয়াদি পরিকল্পনার ব্যাপারটি যে মাথায় থাকবে টিসেইরা বলেছেন এমনটিই, ‘আমি এমনটা চাই না, একজন কোচ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ জয়ের (১০ আগস্ট ব্রাজিলের পরবর্তী আন্তর্জাতিক ম্যাচ) লক্ষ্য নিয়ে আসবে। এটা সবারই বুঝতে হবে, আমাদের ভালোভাবে তৈরি হতে হবে। অন্তত পাঁচ বছরের পরিকল্পনার কথা মাথায় রাখতে হবে।’
২০১৪ সালে বিশ্বকাপটা হবে ব্রাজিলে। এরপর ২০১৬-তে আছে অলিম্পিক গেমস। এ দুটি ইভেন্টকে মাথায় রেখেই এগোতে চায় দক্ষিণ আমেরিকার এই ফুটবলপাগল দেশটি। ‘আমরা দলে তরুণ খেলোয়াড় চাই। এর মানে এই নয় যে এ দলটির খেলোয়াড়দের কাজে লাগানো হবে না। তবে আমরা এমন খেলোয়াড়দের রাখতে চাই, যাদের ২০১৪ বিশ্বকাপে পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.