মাওবাদীদের ৪৮ ঘণ্টার ভারত বন্ধ্ শুরু আজ

ভারতের মাওবাদী অধ্যুষিত অন্ধ্রপ্রদেশের শীর্ষ মাওবাদী নেতা চেরিপুরি রাজকুমার ওরফে আজাদকে হত্যার প্রতিবাদে আজ বুধবার থেকে ৪৮ ঘণ্টার ভারত বনেধর ডাক দিয়েছে মাওবাদীরা। এদিকে দার্জিলিংকে পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে ৪৪ দিনের পাহাড় বনেধর ডাক দিয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা।
গত বৃহস্পতিবার গভীর রাতে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হন আজাদ। তবে মাওবাদীদের কেন্দ্রীয় নেতা কিষেণজি বলেছেন, আজাদ পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হননি। তাঁকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আজাদ হত্যার প্রতিবাদে তাঁরা দেশজুড়ে ৪৮ ঘণ্টার বন্ধ্ পালন করবেন।
আজাদ চার দশক ধরে মাওবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত। তাঁর বাড়ি অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলায়। তাঁর বিরুদ্ধে ভারতজুড়ে ৩২০টি মামলা রয়েছে। অন্ধ্রপ্রদেশের সরকার আজাদকে ধরিয়ে দেওয়ার জন্য ১২ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল।
ভারত বন্ধেক ঘিরে মাওবাদীরা যাতে কোথায়ও নাশকতা চালাতে না পারে, সেজন্য অন্ধ্রপ্রদেশে আগাম সতর্কতা জারি করা হয়েছে।
এদিকে মাওবাদী সমস্যার সমাধান নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ১৪ জুলাই রাজধানী নয়াদিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম মাওবাদী অধ্যুষিত সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের এক বৈঠক ডেকেছেন। রাজ্যগুলো হলো—পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, বিহার, ওডিশা ও মহারাষ্ট্র। বৈঠকে প্রধানমন্ত্রী মনমোহন সিং উপস্থিত থাকবেন। তবে ঝাড়খন্ড রাজ্যে রাষ্ট্রপতির শাসন বলবৎ থাকায় সেখান থেকে এই বৈঠকে যোগ দেবেন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের মহানির্দেশক।
দার্জিলিংয়ে ৪৪ দিনের পাহাড় বনেধর ডাক: দার্জিলিংকে পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে ৪৪ দিনের পাহাড় বনেধর ডাক দিয়েছেন জিএনএলএফ থেকে বহিষ্কৃত এবং গোর্খা জনমুক্তি মোর্চার নেতা বিমল গুরুং।
পশ্চিমবঙ্গের পাহাড়ি জেলা দার্জিলিংকে পৃথক রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে আন্দোলন শুরু হয়েছিল সেই আশির দশকে। আর এর নেতৃত্ব দিয়েছিলেন গোর্খা ন্যাশনাল লিবারেশন ফোর্সের (জিএনএলএফ) নেতা সুভাষ ঘিসিং। ১৯৮৮ সালের ১০ ফেব্রুয়ারি থেকে জিএনএলএফ পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে একটানা ৪০ দিন বন্ধ্ পালন করেছিল পাহাড়ে।
এবার সেই স্মৃতি ধরে রাখতে আবার ৪৪ দিনের পাহাড় বনেধর ডাক দিলেন জিএনএলএফ থেকে বহিষ্কৃত নেতা বিমল গুরুং। বিমল গুরুং অবশ্য জিএনএলএফ ছেড়ে এসে গড়ে তুলেছেন গোর্খা জনমুক্তি মোর্চা নামের পৃথক সংগঠন। জনমুক্তি মোর্চা একই দাবি বাস্তবায়নের লক্ষ্যে তিন দফায় ৪৪ দিনের দার্জিলিং বনেধর ডাক দিয়েছে। গত রোববার দার্জিলিং শহর থেকে ৩০ কিলোমিটার দূরে চুংথং শালবাড়ি কমিউনিটি হলে আয়োজিত এক সমাবেশে এই ঘোষণা দেন গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুং। তিনি জানান, ২৪ জুলাইয়ের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠকের মাধ্যমে কেন্দ্রীয় সরকার দার্জিলিং সমস্যার সমাধানের পথে না গেলে ২৫ জুলাই বন্ধ্ পালিত হবে ২৪ ঘণ্টা বা একদিনের। এরপর ২৮ জুলাই পালিত হবে ৭২ ঘণ্টা বা তিনদিনের বন্ধ্। তারপর ২ আগস্ট থেকে এই বন্ধ্ চলবে একটানা ৪০ দিন।

No comments

Powered by Blogger.