ইরান ও মধ্যপ্রাচ্য শান্তি-প্রক্রিয়া নিয়ে আলোচনা হবে

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে গতকাল মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক বৈঠকে মিলিত হওয়ার কথা। এতে ইরানের পরমাণু কর্মসূচি এবং ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি আলোচনা পুনরায় শুরু করার মতো গুরুত্বপূর্ণ বিষয় স্থান পাবে।
সর্বশেষ গত মার্চে বারাক ওবামা ও নেতানিয়াহুর মধ্যে বৈঠক হয়। গাজা ভূখণ্ডে ইসরায়েলের বসতি স্থাপন নিয়ে যুক্তরাষ্ট্রের অসন্তুষ্টির কারণে বৈঠক হূদ্যতাপূর্ণ ছিল না। প্রথা অনুযায়ী উভয় নেতা ছবির জন্য পরস্পরের সঙ্গে করমর্দন করেননি।
এবারের বৈঠক আগের চেয়ে উষ্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল বৈঠকের পর হোয়াইট হাউসে নেতানিয়াহুর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করার কথা। এ ছাড়া যৌথ সংবাদ সম্মেলনে তাঁদের অংশ নেওয়ারও কথা রয়েছে।
হোয়াইট হাউসের উপদেষ্টা ডান শ্যাপিরো বলেছেন, আগের বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়ে প্রেসিডেন্ট ওবামা ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করবেন।
দ্বিপক্ষীয় এ বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে স্থগিত শান্তি আলোচনার ওপর গুরুত্বারোপ করতে পারেন। গত সপ্তাহে তিনি বলেছিলেন, ‘ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করতে আমি প্রস্তুত। যেকোনো দিন যেকোনো স্থানে তাঁর সঙ্গে আমি আলোচনায় বসতে চাই।’
২০০৮ সালে গাজা ভূখণ্ডে ইসরায়েলের হামলার পর থেকে দুই দেশের মধ্যে সরাসরি আলোচনা বন্ধ রয়েছে। ২২ দিনের ওই হামলায় এক হাজার ৩০০ ফিলিস্তিনি নিহত হয়।

No comments

Powered by Blogger.