টেস্ট অধ্যায়ের ইতি টানছেন মুরালি

শুরুটা হয়েছিল ১৯৯২ সালে কলম্বো টেস্ট দিয়ে। ১৮ বছর পেরিয়ে এসে শেষটা হচ্ছে গলে। মুত্তিয়া মুরালিধরন জানিয়ে দিয়েছেন, ভারতের বিপক্ষে ১৮ জুলাই থেকে শুরু গল টেস্টই তাঁর ক্যারিয়ারের শেষ টেস্ট। ওয়ানডে অবশ্য খেলে যেতে চান। লক্ষ্য আগামী ২০১১ ক্রিকেট বিশ্বকাপ দিয়ে বিদায় নেবেন ক্রিকেট থেকেই।
মুরালির অবসর ঘোষণা অবশ্য চমক নয়। গত বছরই জানিয়ে দিয়েছিলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে হোম সিরিজটি খেলে বিদায় নেবেন। কিন্তু গত নভেম্বরে আরও চিন্তাভাবনা করে টেস্ট ক্রিকেট থেকে অবসরের দিনক্ষণ এগিয়ে আনেন টেস্ট ও ওয়ানডের সর্বোচ্চ উইকেট শিকারি। শেষ পর্যন্ত সিদ্ধান্তটা নিয়েই ফেললেন ৩৮ বছর বয়সী শ্রীলঙ্কান অফ স্পিনার। ভাবনাটা গত এশিয়া কাপের সময় থেকেই ঘুরপাক খাচ্ছিল মাথায়। অবশেষে চূড়ান্ত করে ফেললেন, গলই তাঁর শেষ।
শ্রীলঙ্কা দলের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভা এবং অধিনায়ক কুমার সাঙ্গাকারা দুজনই চেয়েছিলেন, তিন টেস্টের সিরিজটা পুরো খেলেই অবসর নিন মুরালি। কিন্তু দ্বিতীয় টেস্টে আর খেলার ইচ্ছে নেই সফল কিন্তু অ্যাকশন নিয়ে বহু বিতর্কের মুখে পড়া এই স্পিনারের।
ওয়ানডেতে ৫১৫টি উইকেটের মালিক আবেগ উপচানো শেষ টেস্টে কেমন করেন কে জানে। তবে মুরালি-ভক্তরা চাইবেন, যেন অন্তত আরও ৮ উইকেট তিনি পান। তা হলেই যে টেস্টে ৮০০ উইকেট পূর্ণ হয়ে যায় তাঁর

No comments

Powered by Blogger.