বাট-ওয়াকারকে ‘শত্রু’ মুশতাকের সমর্থন

৫২ টেস্ট আর ১৪৪ ওয়ানডে খেলেছেন পাকিস্তানের হয়ে। দলের সহকারী কোচ, ভারপ্রাপ্ত কোচ হিসেবেও কাজ করেছেন। সেই সাবেক পাকিস্তানি স্পিনার মুশতাক আহমেদ আজ পাকিস্তানের বিপক্ষে।
ইংল্যান্ডের স্পিন বোলিং কোচ হিসেবে মুশতাককে পাকিস্তানের ব্যর্থতাই কামনা করতে হবে। কিন্তু মনেপ্রাণে তো আর সেটা সম্ভব না। তাই দীর্ঘ মেয়াদে সালমান বাট ও ওয়াকার ইউনুসের দলের সফলতাই চাইছেন তিনি। চাইছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আস্থা রাখুক তরুণ অধিনায়ক বাট ও কোচ ওয়াকারের ওপর।
একসময়ের সতীর্থ ওয়াকারকে কোচ হিসেবে বেশ মূল্য দিচ্ছেন মুশতাক, ‘সালমান খুবই ভাগ্যবান যে ওয়াকারের মতো একজন কোচ পেয়েছে। একজন তরুণ অধিনায়কের জন্য ভালো ও পরিণত কোচ পাওয়াটা খুব গুরুত্বপূর্ণ। ব্যক্তিগতভাবে আমি মনে করি, এটাই সেরা জুটি।’
এই দলটির প্রতি ভালোবাসা যেমন আছে, তেমনই আছে সহানুভূতি। ‘হোম’ ম্যাচগুলো দেশের বাইরে খেলতে হওয়ায়, খেলোয়াড়েরা কেমন কষ্টে আছেন, সেটা ভালোই বোঝেন মুশতাক, ‘কোনো দেশ আমার দেশে খেলতে চায় না—এই চিন্তাটাই তো খুব কষ্টের। খেলোয়াড়রা দেশে খুব বেশি সময় কাটাতে পারে না। সময়টা খুব কঠিন।’
দেশের ম্যাচ দেশে খেলতে না পারায় পাকিস্তান দলের জন্য কষ্ট পাচ্ছেন আরেক সাবেক স্পিনার সাকলায়েন মুশতাকও। তিনি অবশ্য বলছেন, নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হলে ইংল্যান্ডই পাকিস্তানের প্রথম পছন্দ হওয়া উচিত।

No comments

Powered by Blogger.