ক্ষতিপূরণের দায় মেটাতে সম্পত্তি বিক্রির উদ্যোগ বিপির

মেক্সিকো উপসাগরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত তেলক্ষেত্রের দায়িত্ব পাওয়া কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) এই দুর্ঘটনার ক্ষতিপূরণের তহবিল জোগাড় করতে প্রতিষ্ঠানের সম্পত্তি বিক্রির উদ্যোগ নিয়েছে। এ জন্য তারা ব্রিটিশ ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টাডের শরণাপন্ন হয়েছে। গত শুক্রবার ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা টাইমস এ খবর জানিয়েছে। ওই খবর অনুযায়ী, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংককে এক হাজার কোটি ডলার মূল্যের সম্পত্তি বিক্রিতে সাহায্য করার অনুরোধ জানিয়েছে বিপি।
এদিকে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে ওই তেলক্ষেত্রে দুর্ঘটনায় তেল বেরিয়ে আসা নিয়ন্ত্রণের বিপির সব ধরনের কার্যক্রম পরিচালনার দায়িত্ব কোম্পানির প্রধান নির্বাহী ব্রিটিশ নাগরিক টনি হেওয়ার্ডের পরিবর্তে ব্যবস্থাপনা পরিচালক মার্কিন নাগরিক বব ডাডলিকে দেওয়া হয়েছে।
ব্রিটেনের পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, ক্ষতিপূরণের অর্থ পরিশোধের যথেষ্ট তহবিল সংগ্রহে আগামী ১২ মাসে বিক্রির জন্য এক হাজার কোটি ডলার মূল্যের সম্পত্তির তালিকা তৈরি করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংককে অনুরোধ করেছে বিপি। এ ছাড়া জরুরি তহবিল পাওয়ার ক্ষেত্রে বেশ কয়েকটি ব্যাংক থেকে একসঙ্গে ঋণ পাওয়ার চেষ্টা করছে ব্রিটিশ তেল কোম্পানিটি। এদিকে ব্যাংকগুলো থেকে বাণিজ্যিক শর্তে ঋণ পাওয়া বিপির জন্য কঠিন হয়ে উঠছে। তেলক্ষেত্রে দুর্ঘটনার পর কোম্পানিটির শেয়ারের দাম ৪০ শতাংশ কমেছে।
গতকাল এক সাক্ষাৎকারে বিপির চেয়ারম্যান কার্ল-হেনরিক এসভানবার্গ বলেন, ‘বিস্ফোরণের পর পরই হেওয়ার্ড দুর্ঘটনাস্থলে যান এবং তখন থেকেই দুর্ঘটনা মোকাবিলার পুরো কর্মসূচির দায়িত্বে রয়েছেন। তবে আমি মনে করি, আমাদের আরও দ্রুত কাজ করা দরকার। এখন থেকে তেল বেরিয়ে আসা বন্ধের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করবেন বব ডাডলি। পরে হেওয়ার্ড আবার এই দায়িত্বে ফিরবেন।’ দায়িত্ব পরিবর্তনের এই ঘোষণা চলতি মাসের শুরুতেই দেওয়া হয়। কিন্তু তখন এ ব্যাপারে কোনো সময়সীমা ঘোষণা করা হয়নি।
এদিকে মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্রটির আরেক মালিকপক্ষ অ্যানাদার্কো পেট্রোলিয়াম বলেছে, বিপির অসতর্কতার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। তাই এ ব্যাপারে সম্পূর্ণ ক্ষতিপূরণের দায়িত্ব বিপির। তবে বিপি এই অভিযোগের ব্যাপারে দৃঢ়ভাবে দ্বিমত পোষণ করেছে। চুক্তি অনুযায়ী তেলক্ষেত্রের পরিচালন ব্যয় ও ক্ষয়ক্ষতির আংশিক দায় অ্যানাদার্কোরও বহনের কথা। যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যানাদার্কো পেট্রোলিয়াম ও বিপি যৌথভাবে এই তেলক্ষেত্রের পরিচালনার দায়িত্বপ্রাপ্ত।

No comments

Powered by Blogger.