আফগানিস্তানে নিযুক্ত ‘ব্ল্যাকওয়াটার’

মার্কিন পররাষ্ট্র দপ্তর সে দেশের বিতর্কিত বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠান ব্ল্যাকওয়াটারকে আফগানিস্তানের নিরাপত্তাকাজে নিযুক্ত করেছে। এ কাজের জন্য প্রতিষ্ঠানটির সঙ্গে ১২ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছে ওয়াশিংটন। সিবিএস টেলিভিশন নেটওয়ার্কের এক খবরে এ কথা বলা হয়েছে।
পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র সিবিএস নিউজকে বলেছেন, জি সার্ভিসেসের (ব্ল্যাকওয়াটারের নতুন নাম) সঙ্গে দেড় বছরের জন্য গত শুক্রবার এ চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তি অনুযায়ী, জি সার্ভিসেস আফগানিস্তানের হেরাত ও মাজার-ই-শরিফে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনসুলেটের নিরাপত্তার দায়িত্ব পালন করবে।
২০০৭ সালের সেপ্টেম্বরে ইরাকের রাজধানী বাগদাদের নিসার স্কয়ারে ব্ল্যাকওয়াটারের নিরাপত্তাকর্মীদের গুলিতে ১৪ জন নিরস্ত্র ব্যক্তি নিহত ও ১৮ জন আহত হয়। এ ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে একপর্যায়ে ব্ল্যাকওয়াটারের নাম পরিবর্তন করে জি সার্ভিসেস রাখা হয়।
ইরাকে ব্ল্যাকওয়াটারের বিরুদ্ধে অশোভন আচরণের অভিযোগে ২০০৯ সালের মে মাসে নিরাপত্তা প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্তরাষ্ট্র সরকার চুক্তি বাতিল করে। এ মাসের শুরুর দিকে ইরাক সরকার উত্তর ক্যারোলাইনাভিত্তিক এ প্রতিষ্ঠানের ২৫০ জন সাবেক কর্মীকে সে দেশ থেকে বহিষ্কার করে।

No comments

Powered by Blogger.