দার্জিলিংয়ে আবার অনির্দিষ্টকালের বন্ধ্ বিপর্যস্ত জনজীবন

পশ্চিমবঙ্গের একমাত্র পাহাড়ি জেলা দার্জিলিংয়ে আবার গতকাল শনিবার থেকে শুরু হয়েছে অনির্দিষ্টকালের বন্ধ্। দার্জিলিংকে পৃথক গোর্খাল্যান্ড রাজ্য হিসেবে ঘোষণার দাবিতে আন্দোলনরত গোর্খা জনমুক্তি মোর্চা এই বনেধর ডাক দিয়েছে। তবে এবার অন্য ইস্যুতে তারা বন্ধ্ আহ্বান করেছে।
গত মাসে জনমুক্তি মোর্চার হাতে নিহত হন দার্জিলিং গোর্খা লিগের সভাপতি মদন তামাং। এই হত্যার সঙ্গে জড়িত থাকার সন্দেহে পুলিশ চার জনমুক্তি মোর্চার সমর্থককে গ্রেপ্তার করেছে। মদন তামাংয়ের হত্যা মামলার তদন্ত করছে সিআইডি। এতে সন্তুষ্ট নয় জনমুক্তি মোর্চা। তাই এই হত্যা মামলার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার দাবিতে জনমুক্তি মোর্চা এই বন্ধ্ ডেকেছে।
একই সঙ্গে জনমুক্তি মোর্চা দাবি করেছে, উত্তরবঙ্গের আইজি কে এল টামটা এবং কার্শিয়াংয়ের মহকুমা পুলিশ প্রশাসক রাকেশ সিংকে অবিলম্বে সরাতে হবে। তাঁদের নির্দেশেই বুধবার জনমুক্তি মোর্চার কার্শিয়াং থানা ঘেরাও অভিযানের সময় পুিলশ লাঠিচার্জ করে।
এই বনেধর জেরে দার্জিলিং জেলার তিনটি মহকুমা কার্শিয়াং, কালিম্পং এবং দার্জিলিং সদর মহকুমার জীবনযাত্রা সম্পূর্ণভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।
এখন দার্জিলিংয়ে চলছে পর্যটন মৌসুম। এই মৌসুমে অনির্দিষ্টকালের বন্ধ্ ডাকায় বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষজন। দোকানপাট বন্ধ থাকায় ব্যবসায়ীরা পড়েছেন ক্ষতির মুখে। পাশাপাশিজনগণকেও পোহাতে হচ্ছে ব্যাপক দুর্ভোগ।
জনমুক্তি মোর্চার নেতা বিমল গুরুংয়ের শুক্রবার বন্ধ্ ঘোষণা দেওয়ার পরই দার্জিলিং ছেড়ে চলে আসেন অধিকাংশ পর্যটক। তবে এখনো বেশ কিছু পর্যটক আটকে আছেন দার্জিলিংয়ে। যানবাহন চলাচল না করায় পর্যটকেরা বিপাকে পড়েছেন।

No comments

Powered by Blogger.