দুর্ঘটনার জন্য বিপির প্রধান নির্বাহী হেওয়ার্ড দায়ী

মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্রে দুর্ঘটনার জন্য ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) প্রধান নির্বাহী টনি হেওয়ার্ডকে দায়ী করেছেন মার্কিন আইনপ্রণেতারা। গত বৃহস্পতিবার হেওয়ার্ডের উপস্থিতিতে কংগ্রেস কমিটির শুনানিতে তাঁর কঠোর সমালোচনা করা হয়।
দুর্ঘটনার ক্ষতিপূরণ বাবদ বিপি যুক্তরাষ্ট্রকে দুই হাজার কোটি ডলার দিতে রাজি হওয়ার একদিন পরই এই শুনানির মুখোমুখি হলেন হেওয়ার্ড। চার কিস্তিতে ওই টাকা পরিশোধ করবে বিপি।
বৃহস্পতিবারের শুনানিতে আইনপ্রণেতারা হেওয়ার্ডকে তিন ঘণ্টারও বেশি সময় ধরে প্রশ্ন করেন। ডেমোক্রেটিক আইনপ্রণেতা হেনরি ওয়াক্সম্যান বলেন, তাঁর নেতৃত্বে বিপি চরম ঝুঁকি নিয়েছে। তিনি দুর্ঘটনার বিস্তারিত ব্যাখ্যা দাবি করেন। আইনপ্রণেতারা অভিযোগ করেন, বিপি লাখ লাখ ডলার বাঁচাতে ঠিকাদার ও তাঁর কর্মীদের সতর্কবার্তা উপেক্ষা করে দিনের পর দিন কম খরচে দ্রুত কূপ খনন চালিয়ে গেছে। ফলে তেল উত্তোলন ঝুঁকির মধ্যে পড়ে। পরিণতিতে ভয়াবহ এই বিপর্যয় ঘটে।
তবে রিপাবলিকান নেতা জো বার্টন বিপিকে সমর্থন করেন। তিনি ক্ষতিপূরণের জন্য বিপির ওপর হোয়াইট হাউসের চাপের জন্য হেওয়ার্ডের কাছে দুঃখ প্রকাশও করেন। এর কিছুক্ষণ পরই অবশ্য রিপাবলিকান নেতারা বার্টনের ওই বক্তব্য প্রত্যাহার করে জানান, বিপিকে সমর্থন দিয়ে বক্তব্য দেওয়ার ঘটনায় বার্টন দুঃখ প্রকাশ করেছেন।
শুনানিতে হেওয়ার্ড দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বিপির নির্বাহী হিসেবে আত্মপক্ষ সমর্থন করেন। হেওয়ার্ড বলেন, দুর্ঘটনার জন্য আমাকে দায়ী করবেন না। এ ঘটনায় আমি ‘ব্যক্তিগতভাবে বিধ্বস্ত’। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে নাটকীয় উন্নতি হয়েছে। তবে হ্যাওয়ার্ড স্বীকার করেন, স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে আরও অনেক কিছু করতে হবে।
ক্যাপিটাল হিলে দ্য রেবার্ন হাউস অফিস বিল্ডিংয়ে হেওয়ার্ড যখন আইনপ্রণেতাদের প্রশ্নবাণে জর্জরিত হচ্ছিলেন, তখন বাইরেও তাঁর বিরুদ্ধে বিক্ষোভ চলে। বিক্ষুব্ধ এক নারী চিৎকার করে বলতে থাকেন, ‘তুমি অপরাধী। তোমাকে কারাগারে পাঠানো উচিত।’
লুইজিয়ানার ট্রেজারার জন কেনেডি এ দুর্ঘটনায় ক্ষতির একটি হিসাব প্রকাশ করেছেন। গত বৃহস্পতিবার তিনি জানান, দুর্ঘটনায় পরিবেশ ও অর্থনৈতিক ক্ষতির পরিমাণ চার হাজার কোটি থেকে দশ হাজার কোটি ডলারের মধ্যে।
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে মেক্সিকো উপসাগরের ওই তেলক্ষেত্রে গত ২০ এপ্রিল বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত প্রায় এক মাইল দীর্ঘ পাইপ দিয়ে প্রতিদিন ৩৫ থেকে ৬০ হাজার ব্যারেল তেল সাগরের পানিতে মিশছে। এতে সাগরের জীববৈচিত্র্য ও উপকূলীয় এলাকার পরিবেশ হুমকির মুখে পড়েছে। বিপি অবশ্য দাবি করেছে, সাগরে ছড়িয়ে পড়া তেল থেকে তারা প্রতিদিন প্রায় ১৫ হাজার ব্যারেল তেল সংগ্রহ করছে।

No comments

Powered by Blogger.