লন্ডনে জেনারেল দ্য গলের ভাস্কর্যে সারকোজির শ্রদ্ধা নিবেদন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে স্বদেশি যোদ্ধাদের অনুপ্রাণিত করতে ফরাসি জেনারেল শার্ল দ্য গলের দেওয়া সেই ঐতিহাসিক রেডিও ভাষণের ৭০তম বার্ষিকী ছিল গতকাল শুক্রবার। এ উপলক্ষে লন্ডনে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ছাড়াও দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রবীণ যোদ্ধারা অংশ নেন। জেনারেল দ্য গল ১৯৪০ সালের ১৮ জুন বিবিসির লন্ডন স্টুডিও থেকে নাৎসি বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন। খবর এএফপির।
১৯৪০ সালের ১৪ জুন নাৎসি বাহিনীর হাতে প্যারিসের পতন হয়। এরপর ১৭ জুন জেনারেল দ্য গল ফ্রান্স থেকে পালিয়ে লন্ডনে আসেন। ফরাসি সরকার ১৮ জুন জার্মানির সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির প্রস্তুতি নেওয়ার প্রাক্কালে তিনি বিবিসি রেডিওতে এক ভাষণ দেন।
জেনারেল দ্য গলের এ ভাষণ উপলক্ষে রয়্যাল চেলসি হাসপাতালে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অংশ নেওয়া ছাড়াও ফরাসি প্রেসিডেন্ট বিবিসির কার্যালয় পরিদর্শন করেন। পরে তিনি ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে ঘণ্টাব্যাপী এক বৈঠকে যোগ দেন। এ ছাড়া প্রিন্স চার্লসের সঙ্গেও তাঁর বৈঠক করার কথা রয়েছে।
দ্য গলের ভাষণ উপলক্ষে ফরাসি কোনো প্রেসিডেন্টের এটাই প্রথম লন্ডন সফর। তিনি দ্য গলের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

No comments

Powered by Blogger.