মেসি কেন গোল পাচ্ছেন না

কেন? এটাই এখন কোটি টাকার প্রশ্ন। পুরোদস্তুর স্ট্রাইকার না হয়েও এবার বার্সেলোনার হয়ে ৫৩ ম্যাচে ৪৭ গোল করেছেন যিনি, প্রায় প্রতি ম্যাচেই গোল করাটা যাঁর অভ্যাস হয়ে গিয়েছিল; সেই লিওনেল মেসি পরপর দুই ম্যাচে গোল পেলেন না। প্রথম ম্যাচে গোলে শট নিয়েছিলেন চারটি। সেবার নাইজেরিয়ান গোলরক্ষক এনাইয়ামা বাধার দেয়াল তুলে দাঁড়ালেন। পরশু ম্যাচেও গোলে শট নিলেন তিনটি। এবার গোলরক্ষক তো বটেই প্রবঞ্চক ভাগ্যও গোল পেতে দিল না তাঁকে। একবার তো বল গিয়ে লাগল বাঁ দিকের পোস্টে।
ম্যাচের পর মেসি আবারও সেই পুরোনো কথাটাই বলছেন, ‘গোল নিয়ে মাথা ঘামাচ্ছি না। গোল আসবে এমনিতেই। এটা বড় কোনো সমস্যা নয়। আবারও সুযোগ পেয়েছিলাম, কিন্তু বলটা তো জালেই গেল না!’
পরিসংখ্যান কিন্তু আভাস দিচ্ছে, মেসিকে তাড়া করছে অপয়া একটি সংখ্যা—১০! মেসির জার্সি নম্বর এটাই। আর্জেন্টিনার সেরা খেলোয়াড়টির এটি উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি। কিন্তু এই জার্সির বিষম জ্বালাও আছে। ম্যারাডোনার উত্তরসূরি হওয়ার চাপ। সেই চাপেই কিনা, দশ নম্বর জার্সি পরে বিশ্বকাপে আর্জেন্টিনার খেলোয়াড়েরা গোল পান না ১২ বছর হতে চলল! সর্বশেষ আর্জেন্টিনার দশ নম্বর পরে বিশ্বকাপে গোল করেছিলেন অ্যারিয়েল ওর্তেগা, ১৯৯৮ বিশ্বকাপে জ্যামাইকার বিপক্ষে। ৯ নম্বর জার্সিটা আবার খুবই পয়মন্ত। এই জার্সিতেই বিশ্বকাপে তিনটি হ্যাটট্রিক এসেছে আর্জেন্টিনার ঘরে!
মেসি জাতীয় দলের হয়ে সর্বশেষ গোল করেছিলেন ২০০৯ সালের নভেম্বরে, স্পেনের বিপক্ষে। যেটি আন্তর্জাতিক ক্যারিয়ারে তাঁর ১৩তম গোল।

No comments

Powered by Blogger.