জার্মানিতে উদ্ধার হওয়া দেহাবশেষ রানী এডিথের

জার্মানির একটি গির্জা থেকে ২০০৮ সালে ব্রিটিশ রাজপরিবারের প্রাচীন এক সদস্যের দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। গবেষকেরা বলেছেন, ইংল্যান্ডের রানী এডিথের দেহাবশেষ হতে পারে এটি। কেননা, কফিনের গায়ে রানী এডিথের প্রাচীন বানান ‘Eadgyth’ লেখা রয়েছে। এ ছাড়া দেহাবশেষের দাঁত গবেষণা করে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।
সমগ্র ইংল্যান্ডের প্রথম রাজা এথেলস্টানের বোন ও আলফ্রেড দ্য গ্রেটের নাতনি রানী এডিথ ৯৪৬ খ্রিষ্টাব্দে মাত্র ৩৬ বছর বয়সে মারা যান। পূর্ব জার্মানির মাগডিবুর্গের একটি গির্জায় তাঁকে সমাহিত করা হয়।
প্রত্নতাত্ত্বিকেরা ২০০৮ সালে মাগডিবুর্গের গির্জায় প্রাচীন এ দেহাবশেষের সন্ধান পান। কফিনের ভেতরে পাওয়া এ দেহাবশেষ ছিল মধ্যবয়সী এক নারীর। দামি রেশমি কাপড়ে এ দেহাবশেষ মোড়ানো ছিল।
প্রচীনকালের এ দেহাবশেষ উদ্ধার প্রকল্পের পরিচালক অধ্যাপক হেরাল্ড মিলার বলেছেন, ‘আমরা এখনো শতভাগ নিশ্চিত নই যে, এগুলো রানী এডিথের দেহাবশেষ। যদিও সব বৈজ্ঞানিক তথ্য-প্রমাণাদি এটাই ইঙ্গিত দিচ্ছে যে, এগুলো রানী এডিথেরই দেহাবশেষ।’ তিনি বলেন, বিজ্ঞানীরা এখন এ দেহাবশেষ নিয়ে উচ্চপ্রযুক্তিসম্পন্ন গবেষণা চালাচ্ছেন। ইউনিভার্সিটি অব ব্রিস্টলের গবেষকেরা এ গবেষণা করছেন।
প্রত্নতাত্ত্বিকেরা বলেন, উদ্ধার করা এ দেহাবশেষ এমন এক ব্যক্তির, যিনি জার্মানি যাওয়ার আগে ওয়েসেক্সে বেড়ে উঠেছেন। তাঁর বয়স হবে ৩০ থেকে ৪০ বছর।

No comments

Powered by Blogger.