ভারতে রাজ্যসভার নির্বাচনে ১৮ সদস্য নির্বাচিত

ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় গত বৃহস্পতিবার নতুন ১৮ জন সদস্য নির্বাচিত হয়েছেন। দ্বিবার্ষিক এই নির্বাচনে মোট পাঁচটি প্রদেশ থেকে বিভিন্ন দলের এমএলএদের প্রত্যক্ষ ভোটে নতুন এই সদস্যরা নির্বাচিত হয়েছেন। নবনির্বাচিত সদস্যদের মধ্যে রাজনীতিক ছাড়াও বেশ কয়েকজন প্রভাবশালী আইনজ্ঞ ও ব্যবসায়ী রয়েছেন।
যে পাঁচটি রাজ্যে নির্বাচন হয়েছে সেগুলো হলো—বিহার, রাজস্থান, কর্ণাটক, ঝাড়খন্ড ও ওডিশা। ফলাফলে দেখা গেছে, বিহারে নির্বাচিত হয়েছেন মোট পাঁচজন। তাঁরা হলেন—রামবিলাস পবন (লোক জনশক্তি পার্টি), রাজীব প্রতাপ রুডি (ভারতীয় জনতা পার্টি—বিজেপি), রাম কৃপাল যাদব (রাষ্ট্রীয় জনতা দল), আরসিপি সিনহা (জনতা দল) ও উপেন্দ্র প্রসাদ কুশবাহা (জনতা দল)। রাজস্থান থেকে নির্বাচিত হয়েছেন চারজন। তাঁরা হলেন—রাম জেঠমালানি (বিজেপি), ভিপি সিং (বিজেপি), আনন্দ শর্মা (কংগ্রেস) ও আশক আলী তাক্ব (কংগ্রেস)। কর্ণাটকেও চারজন নির্বাচিত হয়েছেন। তাঁরা হলেন—বিজয় মাল্য (স্বতন্ত্র), এম ভেঙ্কাইয়া নাইডু (বিজেপি), অস্কার ফার্নান্দেজ (কংগ্রেস) ও আইয়ানুর মাজুনাথ (বিজেপি)। ওডিশা থেকে নির্বাচিত হয়েছেন প্রিয়মোহন মহাপাত্র (বিজু জনতা দল—বিজেডি), শশীভূষণ বেহারা (বিজেডি) ও বৈষ্ণব পারিদা (বিজেডি)। ঝাড়খন্ডের দুটি আসন থেকে নির্বাচিত হয়েছেন ধীরাজ প্রসাদ সাঁউ (কংগ্রেস) এবং কে ডি সিং (ঝাড়খন্ড মুক্তিমোর্চা)।
দুই এমপি বহিষ্কৃত: বিহারে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে রাজ্যসভার নির্বাচনে ক্ষমতাসীন জনতা দলের (ইউনাইটেড) প্রার্থীকে ভোট দেওয়ায় রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) তাদের দুজন এমপিকে গতকাল শুক্রবার বহিষ্কার করেছে। বহিষ্কৃত নেতারা হলেন—রাজেশ কুমার সিং ও পাপ্পু যাদব। আরজেডির সভাপতি আবদুল বারী সিদ্দিকী গতকাল তাঁদের ছয় বছরের জন্য বহিষ্কারের ঘোষণা দেন। আরজেডি ছাড়াও বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) পাঁচজন, বিজেপির একজন এবং কংগ্রেসের একজন এমপি দলীয় হুইপের সিদ্ধান্তকে পাশ কাটিয়ে নিজেদের ব্যক্তিগত পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন। বিজেপি ও বিএসপি নিজ নিজ দলের এসব এমপির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে।

No comments

Powered by Blogger.