সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রে বিশেষ আইন

বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার জন্য যুক্তরাষ্ট্রের সরকার একটি বিশেষ আইন প্রণয়ন করেছে। গত সোমবার ‘ড্যানিয়েল পার্ল ফ্রিডম অব দ্য প্রেস অ্যাক্ট’ নামের ওই আইনের প্রস্তাবে প্রেসিডেন্ট বারাক ওবামা স্বাক্ষর করেছেন।
ওয়াল স্ট্রিট জার্নাল-এর সাংবাদিক প্রয়াত ড্যানিয়েল পার্লের নামে সংবাদমাধ্যমের স্বাধীনতাবিষয়ক এ আইনটি প্রণীত হয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর সাংবাদিক ড্যানিয়েল পার্ল ২০০২ সালে পাকিস্তানে কর্মরত অবস্থায় জঙ্গিদের হাতে নিহত হন। এর পর থেকে মার্কিন সংবাদপত্রসেবীরা বিশ্বব্যাপী সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইন প্রণয়নের দাবি জানিয়ে আসছেন।
এ আইন প্রণয়নের ফলে বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের সংবাদকর্মীদের স্বাধীনতার বিষয়টি যুক্তরাষ্ট্রের সরকার পর্যবেক্ষণ করবে। মার্কিন পররাষ্ট্র দপ্তর তাদের বার্ষিক আন্তর্জাতিক মানবাধিকার প্রতিবেদনে দেশে দেশে সংবাদমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ, দমন-নিপীড়নের বিবরণ তুলে ধরবে। এ ছাড়া বিভিন্ন দেশে সরকারি মহল সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে কি না, তাও প্রতিবেদনে উল্লেখ করা হবে।
আইনের প্রস্তাবে স্বাক্ষর অনুষ্ঠানে হোয়াইট হাউসে সাংবাদিক ড্যানিয়েলের স্ত্রী মারিয়ান ও আট বছরের ছেলে অ্যাডাম উপস্থিত ছিল। উল্লেখ্য, ড্যানিয়েলের মৃত্যুর পর অ্যাডামের জন্ম হয়। অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামা বলেন, প্রণীত আইনের ফলে বিশ্বব্যাপী সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে যুক্তরাষ্ট্রের পরিষ্কার অবস্থান নিশ্চিত করবে।

No comments

Powered by Blogger.