রবীন্দ্রনাথের আঁকা ১২টি ছবি নিলামে উঠছে

আগামী মাসে লন্ডনের সদবি’স নিলামঘরে ভারতীয় শিল্পের বার্ষিক নিলামে উঠছে রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ১২টি ছবি। এত দিন ছবিগুলো ডেভনের ডার্টিংটন হলে ছিল। ডার্টিংটন হল ট্রাস্ট ছবিগুলো বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেড় কোটি পাউন্ডের একটি প্রকল্প চালানোর জন্য ছবিগুলো নিলামে ওঠাচ্ছে ট্রাস্ট।
রবীন্দ্রনাথ ঠাকুরের ঘনিষ্ঠ বন্ধু লিওনার্ড এলমহার্স্ট বিশের দশকে ডার্টিংটন হল প্রতিষ্ঠা করেন। রবীন্দ্রনাথ তাঁর ছবিগুলো সম্ভবত উপহার হিসেবে এলমহার্স্টকে দিয়েছিলেন। রবীন্দ্রনাথ ডার্টিংটনে একাধিকবার গিয়েছিলেন।
ট্রাস্টের প্রধান কর্মকর্তা ভগান লিন্ডসে জানান, ডার্টিংটন হলের শুমাখার কলেজটি আরও সম্প্রসারণ করা হবে। এ প্রকল্পের জন্যই ছবিগুলো বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
লন্ডনে টেগোর সেন্টারের অমলেন্দু বিশ্বাস রবীন্দ্রনাথের ছবি বিক্রির খবরে হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, এলমহার্স্টের স্বপ্ন একে একে ভেঙে যাচ্ছে। একসময় ডার্টিংটন হলের রবীন্দ্রনাথের ঘরটি প্রদর্শনশালা হিসেবে সংরক্ষিত ছিল। এক দশক আগে সেই ঘরটিও দখল করে নিয়েছে শুমাখার কলেজ। তিনি বলেন, এখনো একটি ঘরে রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠি সংরক্ষিত আছে। কবে না সেটাও বন্ধ করে দেওয়া হয়।
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রজতকান্ত রায় বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি বিক্রির খবর অত্যন্ত দুঃখজনক ঘটনা।
শান্তিনিকেতনে রবীন্দ্রভবনের প্রাধিকারিক নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায় গত বছর ডার্টিংটন হলে গিয়েছিলেন। তিনি জানান, ছবির পাশাপাশি সেখানে রবীন্দ্রনাথের ৩০টি ফাইল রয়েছে। সেসব ফাইলে রবীন্দ্রনাথ ও এলমহার্স্টের চিঠিও রয়েছে। সেসব চিঠি এখনো ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করা হয়নি।

No comments

Powered by Blogger.