যুক্তরাষ্ট্রে বাস করার অনুমতি পেলেন ওবামার কেনীয় ফুফু

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কেনীয় ফুফু জিতুনি ওনিয়াংগো যুক্তরাষ্ট্রে বাস করার অনুমতি পেয়েছেন। গত সোমবার তাঁর আইনজীবী এ কথা জানান। তিনি সে দেশে অবৈধ অভিবাসী হিসেবে বাস করে আসছিলেন।
জিতুনি ওনিয়াংগোর বাবার পরিবার কেনিয়া থেকে যুক্তরাষ্ট্রে আসে। তাঁকে যুক্তরাষ্ট্র থেকে তাড়িয়ে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল, যা ওবামার জন্য বিব্রতকর হয়ে দাঁড়ায়।
ওনিয়াংগোর আইনজীবী অ্যাটর্নি মার্গারেট ওং জানান, বিচারক লিওনার্দ শাপিরোর কার্যালয় থেকে তাঁকে জানানো হয়, ওনিয়াংগো তাঁকে বিতাড়নের বিরুদ্ধে করা মামলায় যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি পেয়েছেন। বিচারকের এই নির্দেশের বলে ওনিয়াংগো এখন সেখানে কাজ করার সুযোগ পাবেন। এ ছাড়া সামাজিক নিরাপত্তা কার্ড ও ড্রাইভিং লাইসেন্স পাবেন।
ওং বলেন, আগামী এক বছরের মধ্যে ওনিয়াংগো যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বাস করার বা গ্রিন কার্ডের জন্য আবেদন করতে পারবেন। পাঁচ বছরের মধ্যে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।
২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ওবামা জয়ী হওয়ার কয়েক দিন আগে সংবাদ মাধ্যমে ওনিয়াংগোর অবৈধ অভিবাসী হিসেবে বাস করার বিষয়টি প্রকাশিত হয়। তিনি ওবামার বাবার সৎ বোন।

No comments

Powered by Blogger.