পেনাল্টি শটে ভনিতা নয়

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ২৩ দিন বাকি। এরই মধ্যে গুরুত্বপূর্ণ একটা নিয়ম সংস্কার করে ফেলল ফুটবলের আইন প্রণেতা সংগঠন ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। এখন থেকে পেনাল্টি শট নেওয়ার সময় কোনো ভনিতা করা চলবে না। সরাসরি নিতে হবে শট।
গোলরক্ষককে ফাঁকি দেওয়ার জন্য কিক নিতে গিয়ে হুট করে থেমে গিয়ে খানিকক্ষণের বিরতি নিয়ে এর পর কিক নেওয়ার চল আছে ফুটবলে। যেটি প্যারাডিনহা (সাময়িক বিরতি) নামে পরিচিত। এতে কিক নেওয়ার ভান করায় গোলরক্ষক অনেক সময় একদিকে ঝাঁপিয়ে পড়েন। সেই সুযোগে গোলপোস্টের ফাঁকা দিকটায় মেরে বল পাঠানো হয় জালে।
আইএফএবির কাছে মনে হয়েছে, এটি গোলরক্ষকের সঙ্গে এক রকম প্রতারণা। আর তাই আগের নিয়মটি সংস্কার করে এই ভনিতা বন্ধের উদ্যোগ নেওয়া হয়েছে। আইএফএবির সদস্য প্যাট্রিক নেলসন কাল জানিয়েছেন, ‘আমরা বেশ কিছু ভিডিও দেখেছি। আমাদের মনে হয়েছে, এটি পুরোপুরি অক্রীড়াসুলভ।’
কিক নিতে গিয়ে থেমে গেলে এখন থেকে হলুদ কার্ড দেখতে হবে খেলোয়াড়দের। অবশ্য দৌড়ে আসার সময় গতির পরিবর্তন করতে পারবেন খেলোয়াড়েরা। ফুটবলে আরও দুজন লাইন্সম্যান যোগ করার বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে আইএফএবির সভায়। তবে এখনই এটি চালু না করে আরও দুই বছর পরীক্ষা-নিরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, চতুর্থ ম্যাচ অফিসিয়ালকে আরও বেশি ক্ষমতা দেওয়া হবে। খেলোয়াড় বদলি এবং মাঠের বাইরের পরিস্থিতি নজরে রাখার দায়িত্ব ছিল চতুর্থ অফিসিয়ালের। তবে এখন থেকে তিনি মাঠের ভেতরের কোনো বিষয়েও রেফারিকে সহায়তা করতে পারবেন।

No comments

Powered by Blogger.