ফ্রান্সের ভালবুয়েনা হল্যান্ডের পার্সি

দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে বিশ্বকাপের দলগুলো এখন মাঠের লড়াইয়ে নেমে দলের দুর্বলতা খোঁজায় ব্যস্ত। এই লক্ষ্যেই পরশু রাতে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছিল বিশ্বকাপযাত্রী পাঁচ দল। শিরোপার দুই দাবিদার ফ্রান্স ও নেদারল্যান্ডের সঙ্গে চিলি এবং উরুগুয়েও জয় পেয়ে অনুপ্রাণিত। ব্যতিক্রম কেবল মেক্সিকো। বিশ্বকাপে সব সময়ই ‘কঠিন’ প্রতিপক্ষ বলে বিবেচিত দলটি আগের দিন হেরেছে ইংল্যান্ডের কাছে। পরশু হারল নেদারল্যান্ডের কাছে।
আর্সেনাল তারকা রবিন ফন পার্সির অসাধারণ দুই গোলই নেদারল্যান্ডকে এনে দিয়েছে দারুণ এক জয় (২-১)। ১৯৯৮-এর চ্যাম্পিয়ন ও গত বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স ২-১ গোলে কোস্টারিকাকে, চিলি ৩-০ গোলে জাম্বিয়াকে এবং উরুগুয়ে ইসরায়েলকে হারিয়েছে ৪-১ গোলে।
ফ্রান্স জিতেছে নবাগত ম্যাথ্যু ভালবুয়েনার কাঁধে চেপে, আর খানিকটা ভাগ্যের চাকায়। ১২ মিনিটে কোস্টারিকা এগিয়ে যাওয়ার পর ফ্রান্স সমতায় ফেরে আত্মঘাতী গোলে। খেলা শেষের ৭ মিনিট আগে কোচ ডমেনেখের মুখে হাসি ফুটিয়েছেন মার্শেই স্ট্রাইকার ভালবুয়েনা।
জিতলেও আরিয়েন রবেন, মার্ক ফন বোমেল, ওয়েসলি স্নাইডার—সেরা তিন অস্ত্রকে বাইরে রেখে নেমেছিল ডাচ দল। তার পরও জিতেছে তারা, জয়ের নায়ক ফন পার্সি। ম্যাচ শেষে কোচ বার্ট ফন মারউইক তাই পার্সির প্রশংসায় পঞ্চমুখ।

No comments

Powered by Blogger.