বাস করার জন্য সেরা নগর ভিয়েনা সবচেয়ে খারাপ বাগদাদ

সবাসের জন্য বর্তমান বিশ্বের সবচেয়ে ভালো নগর ভিয়েনা এবং সবচেয়ে খারাপ বাগদাদ। নিউইয়র্ক ও লন্ডনের মতো জনবহুল এবং অপেক্ষাকৃত কম গোছানো নগরগুলো মাঝারি অবস্থানে আছে। গত বুধবার প্রকাশিত এক জরিপে এ তথ্য প্রকাশ করা হয়।
মার্কার কনসালটেন্টস নামে যুক্তরাষ্ট্রের একটি সংস্থা পরিচালিত জরিপে প্রকাশিত তালিকা অনুযায়ী ২০১০ সালের জন্য বসবাসের সবচেয়ে উপযোগী নগরগুলোর প্রথম পাঁচটি হলো ভিয়েনা, জুরিখ, জেনেভা, ভ্যাঙ্কুভার ও অকল্যান্ড। তালিকায় প্যারিস ৩৪তম, লন্ডন ৩৯তম, টোকিও ৪০তম, মাদ্রিদ ৪৮তম ও নিউইয়র্ক ৪৯তম অবস্থানে রয়েছে।
জরিপকারী প্রতিষ্ঠান মার্কার কনসালটেন্টস জানায়, সবচেয়ে সুন্দর অথবা জীবন যাপনের জন্য সেরা নগর নির্ধারণের জন্য নয়, বরং স্থিতিশীলতা, নিরাপত্তা ও জনসেবা দেওয়ার দিক থেকে এগিয়ে থাকা নগরের তালিকা তৈরিই এই জরিপের উদ্দেশ্য। প্রতিষ্ঠানটি বিশ্বের ৪২০টি নগরে জীবন যাপনের মান যাচাইয়ের জন্য ৩৯টি বিষয় সামনে রেখে এই জরিপ চালায়। জরিপে অপরাধের মাত্রা, ব্যাংকিং সেবা, ব্যক্তিগত স্বাধীনতা, পয়োনিষ্কাশন, স্কুল, পরিবহন ও জলবায়ু সংক্রান্ত অবস্থাকে প্রাধান্য দেওয়া হয়। এবার তৃতীয়বারের মতো শীর্ষ দশ সেরা নগরের তালিকায় সুইজারল্যান্ডের নাম আছে। বার্নের স্থান নবম। জার্মানির তিনটি শহর ডুসেলডোর্ফ, ফ্রাঙ্কফুর্ট ও মিউনিখের অবস্থানও সেরা দশের মধ্যে।

No comments

Powered by Blogger.