নেপালে এভারেস্ট দিবসে ১০০ জনকে সম্মাননা দেওয়া হবে কাল

তৃতীয় আন্তর্জাতিক এভারেস্ট দিবস আগামীকাল ২৯ মে। এ উপলক্ষে ভারতের পর্বতারোহীসহ বিশ্বের ১০০ জনের বেশি এভারেস্ট জয়ীকে একটি বিশেষ অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হবে। ১৯৫৩ সালের এই দিনে প্রথমবারের মতো এভারেস্টকে জয় করে মানুষ। ওইদিন নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যার এডমন্ড হিলারি ও নেপালের শেরপা তেনজিং নোরগে এভারেস্ট জয়করেন।এ কারণে এই দিনকে আন্তর্জাতিক এভারেস্ট দিবস হিসেবে পালন করা হয়। নেপালের পর্বতারোহণ সংস্থার প্রেসিডেন্ট অং শেরিং শেরপা এ কথা জানান।
অস্ট্রিয়ার পিটার হেবলার (অক্সিজেন ছাড়া যিনি প্রথম এভারেস্টে আরোহণ করেন), আপা শেরপা (২০ বার এভারেস্টের চূড়ায় আরোহণকারী), মাউন্ট এভারেস্ট জয়ী বীর যোদ্ধা মেজর এইচপিএস আলহুওয়ালিয়া, ভারতের সর্বকনিষ্ঠ এভারেস্ট জয়ী অর্জুন বাজপেয়িসহ বেশ কয়েকজনকে সংবর্ধনা জানানো হবে।
এই অনুষ্ঠানে সার্কের শুভেচ্ছা দূত হিসেবে আপা শেরপাকে সম্মাননা দেওয়া হবে। এ ছাড়া তেনজিং হিলারি অ্যাওয়ার্ড এমন একজনকে দেওয়া হবে যিনি এভারেস্টের কাছে খুম্বু অঞ্চলের উন্নয়নের জন্য অবদান রাখছেন। দিবসটি উপলক্ষে আগামীকাল কাঠমান্ডুতে পর্বতারোহী, ভ্রমণ উদ্যোক্তা, সরকারি কর্মকর্তা, শিল্পপতি ও সংবাদ কর্মীদের নিয়ে শোভাযাত্রার আয়োজন করা হবে।

No comments

Powered by Blogger.