আর্জেন্টিনায় গণবিপ্লবের দ্বিশতবার্ষিকী উদ্যাপন

দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার অধিবাসীরা মহাসমারোহে তাদের বিপ্লবের দ্বি-শতবার্ষিকী উদ্যাপন করছে। মঙ্গলবার রাতে ২০ লাখ লোকের সঙ্গে ওই অঞ্চলের আটটি দেশের রাষ্ট্রপ্রধানেরা রাজপথে আনন্দ শোভাযাত্রায় যোগ দেন।
সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, রাজধানী বুয়েনস এইরিসের রাজপথে আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিস্টিনা কিরচনারের সঙ্গে শোভাযাত্রায় যোগ দেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা ডা সিলভা, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ, ইকুয়েডরের প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া, উরুগুয়ের প্রেসিডেন্ট হোসে মুজিকা এবং চিলির নতুন প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। এ ছাড়া হন্ডুরাসের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া ও ওই শোভাযাত্রায় যোগ দেন।
আর্জেন্টিনা সরকারের সাবেক পার্লামেন্ট ভবন ক্যাবিলডো বিল্ডিংয়ের বাইরে সমবেত উচ্ছ্বসিত জনতার সঙ্গে তাঁরা একাত্মতা প্রকাশ করেন। সেখানে দুই হাজার নৃত্য ও সংগীতশিল্পীর অংশগ্রহণে নাচ-গানের অনুষ্ঠান হয়। রাষ্ট্রপ্রধানেরা তা উপভোগ করেন।
দ্বি-শতবার্ষিকী উদ্যাপনের কথা মাথায় রেখে রাজধানীর বিখ্যাত থেট্রো কোলন কনসার্ট হল গত চার বছর ধরে সাজানো হয়েছে। অনুষ্ঠান উপলক্ষে মঙ্গলবার রাতে ওই হল খুলে দেওয়া হয়।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এক বিবৃতিতে আর্জেন্টিনাকে আনুষ্ঠানিকভাবে শুভেচ্ছা জানিয়েছেন। গত শুক্রবার থেকে উদ্যাপন অনুষ্ঠান শুরু হয়। ১৮১০ সালের ২৫ মে আর্জেন্টিনায় এক গণবিপ্লব হয়। এর ছয় বছর পরে দেশটি স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

No comments

Powered by Blogger.