কাসাবকে আমাদের হাতে দিন: পাকিস্তান

২০০৮ সালে মুম্বাই হামলার একমাত্র জীবিত জঙ্গি আজমল আমির কাসাবকে পাকিস্তানের কাছেহস্তান্তর করার জন্যভারতের প্রতি আহ্বান জানিয়েছেইসলামাবাদ। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক গত শনিবার ভারতের হাইকমিশনার শরত্ সভরওয়ালের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান। মুম্বাই হামলা মামলায় জড়িত সন্দেহভাজন সাতজনের বিচারকাজে সহায়তার জন্য এ আহ্বান জানানো হয়।
ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠকের পর রেহমান মালিক সাংবাদিকদের বলেন, ‘মুম্বাই হামলার মামলার আসামীদের বিচারের জন্য কাসাবের বক্তব্য খুবই প্রয়োজন। আমাদের আদালতের জন্য এটা দরকার।’ তিনি বলেন, বিচারের সময় ভারতের দুজন হাকিম এবং মুম্বাই সিআইডির মুখ্য তদন্ত কর্মকর্তাকে সেখানে উপস্থিত থাকার অনুরোধ জানাবে পাকিস্তান। তারা কাসাবের স্বীকারোক্তিমূলক বক্তব্য রেকর্ড করবে, যাতে কর্তৃপক্ষ বিচারকাজ সামনে এগিয়ে নিতে পারে।
মালিক বলেন, ‘পাকিস্তানে বিচার-প্রক্রিয়া সঠিকভাবেই চলছে এবং ভারতের এই তিন কর্মকর্তার উপস্থিতি এটিকে আরও শক্তিশালী করবে। আমরা আশাবাদী ভারত সুবিচারের স্বার্থে আমাদের এই অনুরোধ বিবেচনা করবে।’
রেহমান মালিক জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কয়েক দিনের মধ্যে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তাদের কর্মকর্তাদের উপস্থিত থাকার ব্যাপারে চিঠি হস্তান্তর করবে। তিনি ভারতীয় হাইকমিশনারকে আরও বলেছেন, পাকিস্তানের আইনজীবীদের কাসাবের সঙ্গে আলোচনা দরকার।
তিনি বলেন, লস্কর-ই-তাইয়্যেবা কমান্ডার জাকিউর রেহমান লাখভিসহ যেসব সন্দেহভাজনকে পাকিস্তান আটক করেছে, তাদের বিচারের জন্য এই উদ্যোগ অবশ্যই বিচার-প্রক্রিয়াকে আরও শক্তিশালী করবে।
মুম্বাইয়ে বিশেষ আদালতে কাসাবের বিচার শেষহয়েছে। আগামী ৩ মে মামলার রায়ঘোষণা করা

No comments

Powered by Blogger.