পাকিস্তান-ভারত সংলাপের আভাস নয়াদিল্লির

আগামী সপ্তাহে ভুটানের রাজধানী থিম্পুতে সার্ক সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি ভারত ও পাকিস্তানের নেতারা সেখানে দ্বিপক্ষীয় বৈঠক করতে পারেন বলে আভাস দিয়েছে নয়াদিল্লি। ভারতের পররাষ্ট্রসচিব নিরুপমা রাও বলেছেন, প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে সম্পর্কোন্নয়নে সংলাপই একমাত্র পন্থা এবং এ বিষয়ে তাঁরা আন্তরিক। অবশ্য নয়াদিল্লি জানিয়েছে, প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকের বিষয়ে ইসলামাবাদের পক্ষ থেকে তারা এখনো আনুষ্ঠানিক আমন্ত্রণ পায়নি এবং থিম্পুতে দুই দেশের প্রধানমন্ত্রীদের বৈঠকের বিষয়টিও চূড়ান্ত হয়নি।
মুম্বাই হামলার জের ধরে দুই দেশের মধ্যে চাপা উত্তেজনা থাকলেও গত সপ্তাহে ওয়াশিংটনে পরমাণু সম্মেলনে যোগ দিয়ে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি পরস্পর করমর্দন করায় ক্ষীণ হলেও দুই দেশের সম্পর্কের বরফ গলার সম্ভাবনা দেখা দেয়।
কয়েক দিন আগে পাকিস্তানের জনকল্যাণমন্ত্রী আশিক আওয়ান নয়াদিল্লি সফর করে কংগ্রেসনেত্রী সোনিয়া গান্ধীকে ইসলামাবাদ সফরের আমন্ত্রণ জানিয়ে এসেছেন। তবে পাকিস্তানের এই ইতিবাচক মনোভাব সত্ত্বেও ভারত ততটা উজ্জীবিত নয় বলে মন্তব্য করেছেন বিশ্লেষকেরা।
সার্ক সম্মেলন ইস্যুতে ভারতের অবস্থান ব্যাখ্যা করার সময় গতকাল শনিবার নয়াদিল্লিতে নিরুপমা রাও বলেন, পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।
নিরুপমা আরও বলেন, তিনি বৈঠকের বিষয়ে কোনো ভবিষ্যদ্বাণী করতে পারেন না। শুধু এটুকু বলতে পারেন, আলোচনা চিরকালই ফলপ্রসূ হয়। সংলাপ পরিবেশ ও প্রতিবেশকে সহজ করে; বিশেষ করে, ভারত ও পাকিস্তানের মতো প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্কের অগ্রগতি অর্জনে সংলাপই একমাত্র পন্থা।
নিরুপমা বলেন, তাঁরা সংলাপের ব্যাপারে আন্তরিক ছিলেন বলেই গত ২৫ ফেব্রুয়ারি দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক হয়েছে। তাঁরা সে অবস্থান থেকে সরে আসেননি।

No comments

Powered by Blogger.