ওবামার সঙ্গে বৈঠক করতে আব্বাসকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করার জন্য ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে আগামী মাসে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। ইসরায়েলের সঙ্গে শান্তি-প্রক্রিয়া আবার শুরু করার উদ্যোগ হিসেবে এ বৈঠকের আয়োজন করা হচ্ছে। ফিলিস্তিনের প্রধান মধ্যস্থতাকারী সায়েব এরেকাত এ কথা জানান।
এরেকাত বলেন, যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য-বিষয়ক বিশেষ দূত জর্জ মিশেল গত শুক্রবার পশ্চিম তীরে মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন। তখন আব্বাসকে আগামী মে মাসে যুক্তরাষ্ট্র সফরের এই আমন্ত্রণ জানান তিনি। আব্বাস আমন্ত্রণ সাদরে গ্রহণ করেছেন। আগামী মাসে ওয়াশিংটন সফরে যাবেন তিনি। তবে এখনো এই সফরের নির্দিষ্ট তারিখ ঠিক করা হয়নি।
ধারণা করা হচ্ছে, ওয়াশিংটনের বৈঠকে দুই নেতা ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা আবার শুরু করার ব্যাপারে আলোচনা করবেন। গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলি সামরিক বাহিনীর ব্যাপক অভিযান শুরুর পর ২০০৮ সালের ডিসেম্বরে ওই শান্তি আলোচনা স্থগিত হয়ে যায়। শান্তি আলোচনা আবার শুরু করার জন্য দুই পক্ষকে কয়েক মাস ধরে চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।
ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলে আসছে, পূর্ব জেরুজালেমসহ দখলকৃত এলাকায় ইসরায়েলি বসতি স্থাপন পুরোপুরি বন্ধ করা না হলে শান্তি আলোচনা নয়।

No comments

Powered by Blogger.