নেপালে লোকতন্ত্র দিবস উদ্যাপন



নেপালে শান্তি-প্রক্রিয়া ও রাজনৈতিক অচলাবস্থার মধ্যেও নানা আয়োজনে গতকাল শনিবার দেশটিতে গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠার চতুর্থ বার্ষিকী উদ্যাপিত হয়েছে। দিনটি নেপালের লোকতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়। দিবসটি উপলক্ষে এক ভাষণে নেপালের প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল নির্দিষ্ট সময়ের মধ্যে সংবিধান চূড়ান্ত করতে রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।
২০০৬ সালের এই দিনে রাজা জ্ঞানেন্দ্র শাহর সরাসরি শাসনের অবসান হয়। সাতদলীয় জোট ও কমিউনিস্ট পার্টি অব নেপালের (সিপিএন-মাওবাদী) আন্দোলনের ফলে দেশটিতে গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠায় বাধ্য হন রাজা জ্ঞানেন্দ্র। ১৯ দিনব্যাপী ওই আন্দোলনে কমপক্ষে ২৪ জন নিহত ও শত শত মানুষ আহত হয়।
লোকতন্ত্র দিবস উপলক্ষে রাজধানী কাঠমান্ডুর তুনদিখেলে দেশটির সামরিক বাহিনীর মঞ্চে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রেসিডেন্ট রাম বরণ যাদব, ভাইস প্রেসিডেন্ট প্রমানন্দ ঝা, প্রধানমন্ত্রী মাধব কুমার, গণপরিষদের (সিএ) চেয়ারম্যান সুভাষ চন্দ্র নেমং, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, কূটনীতিকেরা এতে যোগ দেন। হেলিকপ্টারে করে লোকতন্ত্র দিবসের পতাকা নামিয়ে ও পুষ্পবৃষ্টির মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। দিবসটি স্মরণীয় করে রাখতে নেপালের সামরিক বাহিনী, পুলিশ, স্কাউট ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজ প্রদর্শন করে। বিভিন্ন টেলিভিশনে এ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়। দিবসটি উপলক্ষে টেলিভিশন ও বেতার বিশেষ অনুষ্ঠানামালা প্রচার করে।
প্রধানমন্ত্রী মাধব কুমার এক ভাষণে বলেন, ‘এই দিনে আমরা ঐতিহাসিক পরিবর্তন ঘটাতে সক্ষম হয়েছি। কিন্তু নতুন সংবিধান ও শান্তি-প্রক্রিয়ার বিষয়ে যুক্তিযুক্ত কোনো সমাধানে পৌঁছাতে পারিনি।’ তিনি সব রাজনৈতিক দলকে মতবিরোধ ভুলে নির্ধারিত সময়সীমা ২৮ মের মধ্যে সংবিধান প্রণয়ন করে হাজার হাজার মাওবাদী বিদ্রোহীকে মূলধারায় আনার বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানান।
মাধব কুমার বলেন, ‘এখন পাল্টাপাল্টি অভিযোগের সময় নয়, এখন পরামর্শ ও মতৈক্য প্রতিষ্ঠার সময়। যত দ্রুত সম্ভব আমাদের আসল কাজ শেষ করা উচিত।’
এদিকে ঐক্যবদ্ধ কমিউনিস্ট পার্টি অব নেপাল (ইউসিপিএন-মাওবাদী) নতুন করে আন্দোলনের জন্য প্রস্তুতি নিচ্ছে। গত বছর দেশটির সেনাবাহিনীর প্রধানকে বরখাস্ত করাকে কেন্দ্র করে জাতীয় ঐকমত্যের সরকার থেকে তারা সরে আসে। হিন্দুস্তান টাইমস, নেপালনিউজ ডট কম।

No comments

Powered by Blogger.