ইসরায়েলের সমালোচনায় জাতিসংঘ

গাজার ওপর অবরোধ আরোপ করায় ইসরায়েলের সমালোচনা করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক ঊর্ধ্বতন কর্মকর্তা জন হোমস। হোমস আরও বলেন, বসতি সম্প্রসারণসহ পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরে ইসরায়েলের ভূমিকা শান্তিপ্রক্রিয়ায় বাধা হয়ে দাঁড়িয়েছে। ইসরায়েলের প্রতি অবরোধ শিথিল করার আহ্বান জানান তিনি। এ মাসের শুরুতে ইসরায়েল ও ফিলিস্তিন ভূখণ্ডে সফর শেষে জাতিসংঘে ফিরে এ কথা বলেন সংস্থাটির মানবাধিকারবিষয়ক সমন্বয়ক জন হোমস। খবর বিবিসির।
ইতিমধ্যে ইসরায়েল তাদের সেনাবাহিনীকে ৪৮ ঘণ্টা বা আজ শনিবার মধ্যরাত পর্যন্ত পশ্চিম তীর অবরুদ্ধ রাখার নির্দেশ দিয়েছে। সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, জেরুজালেমে উত্তেজনা বেড়ে যাওয়ায় ওই নির্দেশ দেওয়া হয়েছে।
প্রায় চার বছর আগে ২০০৬ সালে ফিলিস্তিনের জঙ্গিরা গাজা সীমান্তের কাছ থেকে ইসরায়েলি সেনা জিলাদ শালিতকে আটক করে। এর জের ধরে গাজায় অবরোধ আরোপ করে ইসরায়েল।
জন হোমস বলেন, ‘আমরা অবশ্যই শালিতকে মুক্তির আহ্বান জানিয়েছি। অনুরোধ করেছি, তাঁর সঙ্গে যেন জেনেভা কনভেনশন অনুযায়ী আচরণ করা হয়। কিন্তু এর জের ধরে গাজার ১৫ লাখ ফিলিস্তিনির ভাগ্য নিয়ে খেলা করাটা কোনো যৌক্তিক কারণ হতে পারে না।’
জন হোমস আরও বলেন, গাজার ওপর অবরোধ আরোপ করেও সেখানে নিয়ন্ত্রণ করা ইসলামি জঙ্গিগোষ্ঠী হামাসকে দুর্বল করা যায়নি।

No comments

Powered by Blogger.