আফ্রিকার বর্ষসেরা দ্রগবা

১১ মার্চ ৩২তম জন্মদিন গেল দিদিয়ের দ্রগবার। জন্মদিনের উপহার হিসেবে পেলেন আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি। আফ্রিকার জাতীয় দলগুলোর কোচদের ভোটে ক্যামেরুনের স্যামুয়েল ইতো ও ঘানার মাইকেল এসিয়েনকে পেছনে ফেলে আইভরিকোস্টের দ্রগবা হয়েছেন ২০০৯ সালের আফ্রিকার বর্ষসেরা।
আফ্রিকার বর্ষসেরা ফুটবলার এর আগেও হয়েছেন দ্রগবা। ২০০৬ সালে ৭৯-৭৪ ভোটে তিনি হারিয়েছিলেন ইতোকে। তবে এবার কে কত ভোট পেয়েছে সেটা তাত্ক্ষণিক প্রকাশ করেনি কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ)।
দেশকে বাছাইপর্ব পেরিয়ে ২০১০ বিশ্বকাপের মূল পর্বে নিয়ে যেতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন দ্রগবা। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন, নিজে করেছেন পাঁচ গোল। পুরস্কারপ্রাপ্তিতে এটাই রেখেছে বড় ভূমিকা। তবে ক্লাব ফুটবলে গত বছর তেমন উল্লেখযোগ্য অর্জন নেই তাঁর। যেমনটা আছে স্যামুয়েল ইতোর। এ মৌসুমে ইন্টার মিলানে যোগ দেওয়ার আগে বার্সেলোনার হয়ে স্প্যানিশ লিগ ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন ইতো। এবার আফ্রিকার বর্ষসেরা হতে না পারলেও এর আগে তিনি হয়েছেন ২০০৩, ২০০৪ ও ২০০৫ সালে। কিন্ত গত চার বছর সেরা তিনের মধ্যে থেকেও একবারও ট্রফিটা হাতে তুলতে পারেননি দ্রগবার চেলসি-সতীর্থ মাইকেল এসিয়েন। পারলেন না এবারও।

No comments

Powered by Blogger.