ইউরোপের বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র হচ্ছে ইতালিতে

বছরের শেষ দিকে ইতালিতে ইউরোপের সবচেয়ে ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ কেন্দ্র উৎপাদন শুরু করবে। মার্কিন বিদ্যুৎ কেন্দ্র নির্মাতা প্রতিষ্ঠান গত বৃহস্পতিবার বলেছে, ১২০টি ফুটবল মাঠের সমান আয়তনের এলাকায় ওই স্থাপনাটি নির্মাণ করা হচ্ছে।
নির্মাতা প্রতিষ্ঠান সানএডিসন এক বিবৃতিতে নির্মাণকাজ শুরুর ঘোষণা দিয়ে জানায়, ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় ভেনিস নগরের কাছে রোভিগো এলাকায় এ সৌরবিদ্যুৎ কেন্দ্রটি সাড়ে ৯১ লাখ বর্গফুট বা সাড়ে আট লাখ বর্গমিটার জায়গার ওপর নির্মিত হচ্ছে। এটি ৭২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে।
সানএডিসন জানায়, বর্তমানে ইউরোপের বৃহত্তম সৌরবিদ্যুত্ কেন্দ্রটি স্পেনে অবস্থিত। এটি ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। দ্বিতীয় বৃহত্তম কেন্দ্রটি জার্মানিতে অবস্থিত, যা ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে থাকে। ইতালিতে সানএডিসনের মহাব্যবস্থাপক লিবোরিও ফ্রান্সেস্কো নান্নি এক বিবৃতিতে বলেন, ‘রোভিগোর এ সৌরবিদ্যুৎ পার্কটি ইতালিতে সৌরবিদ্যুৎ উৎপাদন এবং স্থাপনা গড়ে তোলার ক্ষেত্রে একটি মাইলফলক।’ কোম্পানি জানায়, এই বিদ্যুৎ কেন্দ্রে ২০-২৫ কোটি ইউরো বিনিয়োগ করা হবে।
সানএডিসন জানায়, ২০১০ সালের দ্বিতীয়ার্ধে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে এবং বছরের শেষ নাগাদ এটি পূর্ণ উৎপাদনে যাবে। উৎপাদনের প্রথম বছর এটি ১৭ হাজার পরিবারে বিদ্যুৎ সরবরাহ করবে এবং ৪১ হাজার মেট্রিক টন কার্বনডাই-অক্সাইড নিঃসরণ রোধ করবে। সানএডিসন যুক্তরাষ্ট্রের এমইএমসি ইলেকট্রনিক মেটেরিয়ালস-এর সহযোগী প্রতিষ্ঠান। এটি যুক্তরাষ্ট্রের শীর্ষ এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম সৌরবিদ্যুৎ কোম্পানি। ইউরোপে সৌরবিদ্যুৎ উৎপাদনে ইতালির অবস্থান দ্বিতীয়। প্রথম অবস্থানে রয়েছে জার্মানি।

No comments

Powered by Blogger.