হাইতিতে অপহূত দুই ইউরোপীয়ত্রাণকর্মীমুক্ত

ভূমিকম্পবিধ্বস্ত হাইতিতে অপহূত দুজন ইউরোপীয় ত্রাণকর্মী গত বৃহস্পতিবার মুক্তি পেয়েছেন। প্রায় এক সপ্তাহ আগে ডক্টরস উইদাউট বর্ডারসের এই দুই ত্রাণকর্মীকে হাইতির রাজধানী পোর্ট অ প্রিন্স থেকে অপহরণ করা হয়েছিল। ডক্টরস উইদাউট বর্ডারসের হাইতির মুখপাত্র মাইকেল পেরেম্যানস বলেন, ‘আমার দুজন নারী সহকর্মীকে গত শুক্রবার অপহরণ করা হয়েছিল। তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। বর্তমানে তাঁরা সুস্থ ও স্বাভাবিক আছেন।’ রয়টার্স।
ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার কারণে তাঁদের পরিচয় ও অপহরণের ঘটনার বিস্তারিত জানাতে তিনি অস্বীকৃতি জানান। অপহূত ব্যক্তিদের একজন বেলজিয়ান ও একজন চেক প্রজাতন্ত্রের নাগরিক বলে তিনি জানিয়েছেন। কারা তাঁদের অপহরণ করেছিল, কেন অপহরণ করেছিল এবং মুক্তিপণ দিতে হয়েছে কি না, সে সম্পর্কে তিনি কিছু বলতে অস্বীকৃতি জানান। পেরেম্যানস বলেন, ‘মুক্তিপণ আমাদের নীতির মধ্যে পড়ে না।’
গত ১২ জানুয়ারি ভয়াবহ ভূমিকম্পে হাইতি লন্ডভন্ড হয়ে যায়। ভূমিকম্পবিধ্বস্ত হাইতিতে আন্তর্জাতিক ত্রাণ তত্পরতায় হাজার হাজার ত্রাণকর্মী, সেনা ও সাংবাদিক কর্মরত। পেরেম্যানস জানিয়েছেন, ডক্টরস উইদাউট বর্ডারসের প্রায় ৪০০ বিশেষজ্ঞ ও তিন হাজার স্থানীয় কর্মী হাইতিতে কাজ করছেন।

No comments

Powered by Blogger.