সংযুক্ত আরব আমিরাত এখন চতুর্থ শীর্ষ অস্ত্র আমদানিকারক দেশ

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এখন বিশ্বের চতুর্থ শীর্ষস্থানীয় অস্ত্র আমদানিকারক দেশ। চীন, ভারত ও দক্ষিণ কোরিয়ার পরেই ইউএইর অবস্থান। দেশটি উচ্চ প্রযুক্তির অস্ত্র কিনেই চলেছে।
শান্তি গবেষণা গ্রুপ স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্স ইনস্টিটিউটের (এসআইপিআরআই) নতুন এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
আন্তর্জাতিক অস্ত্র স্থানান্তর বিষয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ২০০৫ থেকে ২০০৯ সালের মধ্যে ইউএই সাড়ে ৬০০ কোটি মার্কিন ডলারের অস্ত্র আমদানি করেছে। এতে অস্ত্র আমদানিকারক দেশ হিসেবে ইসরায়েলকে ষষ্ঠ স্থানে দেখানো হয়েছে। মিসর রয়েছে ১৫তম স্থানে।
প্রতিবেদনে বলা হয়, ইউএই সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করেছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে। তবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র আমদানিকারক শীর্ষস্থানীয় দেশ ফ্রান্স। এখানে ইউএইর অবস্থান তৃতীয়।
আরব আমিরাত যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের কাছে থেকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র কিনতে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করছে। দেশটি ফ্রান্স থেকে ৩৪টি মিরেজ ২০০০ যুদ্ধবিমান ও যুক্তরাষ্ট্র থেকে ৭২টি এফ-১৬ যুদ্ধবিমান কিনেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স থেকে ক্ষেপণাস্ত্র আমদানি করেছে আমিরাত।

No comments

Powered by Blogger.