ভেনেজুয়েলায় ৮০ প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা

ভেনেজুয়েলার রাজধানী কারাকাসের ৮০টি ব্যবসাপ্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় সেবা দপ্তর এ কথা জানিয়েছে।
দেশজুড়ে বিদ্যুৎ সংকট মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে বিদ্যুৎ সাশ্রয়ে এই প্রতিষ্ঠানগুলো ব্যর্থ হওয়ায় গত রোববার এ ঘোষণা দেওয়া হয়। এর আগে জ্বালানি ব্যবহার ২০ শতাংশ কমিয়ে আনতে না পারলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে জানানো হয়েছিল। প্রতিষ্ঠানগুলো বিদ্যুৎ সাশ্রয়ে সচেষ্ট না হলে প্রথমত তাদের বিদ্যুৎ সংযোগ তিন দিনের জন্য বিচ্ছিন্ন করা হবে। পরে তা দীর্ঘস্থায়ী হতে পারে।
রাষ্ট্রীয় সেবা দপ্তর জানায়, সংযোগ বিচ্ছিন্নের তালিকায় আছে রেস্তোরাঁ, মদের দোকান, হোটেল, ব্যয়ামাগার, গাড়ির দোকান এবং একটি নৌকা মালিক ক্লাবের নাম। জাপানের প্রতিষ্ঠান সনি করপোরেশনের স্থানীয় ইউনিটের নামও ওই তালিকায় আছে।
প্রেসিডেন্ট হুগো শাভেজের সরকার সে দেশের বিদ্যুতের রেশনিং চালু করেছে এবং দক্ষিণ আমেরিকার ওপেকভুক্ত দেশগুলোর প্রতি বিদ্যুৎ সাশ্রয়ের দাবি জানিয়েছে। সম্প্রতি ব্যাপক বিদ্যুৎ ঘাটতির কারণে অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠাও দেশটির জন্য কঠিন হয়ে পড়েছে।
ভেনেজুয়েলায় মোট বিদ্যুতের ৭০ শতাংশ উৎপাদন হয় জলবিদ্যুৎ খাত থেকে। খরার কারণে এ বছর জলবিদ্যুৎ থেকে বিদ্যুতের উৎপাদন বিঘ্নিত হয়েছে। চলতি সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা আছে। ইতিমধ্যে কিছু কিছু জায়গায় বৃষ্টিপাতও হয়েছে। সরকার বলছে, বৃষ্টিপাত শুরু হওয়ায় বিপর্যয়ের আশঙ্কা কেটে গেছে।
দেশটির বিরোধী দল ইতিমধ্যে বিদ্যুৎ ব্যবস্থাপনায় ব্যর্থতার অভিযোগ তুলেছে প্রেসিডেন্ট হুগো শাভেজের বিরুদ্ধে।
তবে জনমত জরিপে দেখা যায়, শাভেজ এমনিতেই জনপ্রিয়। বিশেষত বিদ্যুৎ সংকটে নাকাল গরিব জনগোষ্ঠীর মধ্যে তাঁর ব্যাপক জনপ্রিয়তা আছে।

No comments

Powered by Blogger.