হাবিবুলের আনুষ্ঠানিক অবসর ঘোষণা

অবশেষে আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটে ‘খেলোয়াড়’ হাবিবুল বাশারের অধ্যায়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনানুষ্ঠানিক অবসর আগেই নিয়েছেন। কাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) চিঠি লিখে আনুষ্ঠানিকতাও সেরে ফেললেন। আগামী পিসিএল খেলে ক্রিকেট থেকেই নিয়ে নেবেন অবসর।
‘আমরা জন্য এটা ছিল দারুণ এক যাত্রা। আন্তর্জাতিক, প্রথম শ্রেণী আর ক্লাব ক্রিকেটে দুই দশক ধরে খেলার পর মনে হচ্ছে, আমি পথের শেষ প্রান্তে। আগামী সপ্তাহে শারজায় অনুষ্ঠেয় পিসিএল হবে খেলোয়াড় হিসেবে আমার শেষ টুর্নামেন্ট’—বিসিবিকে লেখা চিঠিতে জানিয়েছেন বাংলাদেশের সফলতম অধিনায়ক। তাঁর নেতৃত্বেই প্রথম টেস্ট জিতেছে বাংলাদেশ। ২০০৭ বিশ্বকাপে ভারত আর দক্ষিণ আফ্রিকা-বধও হাবিবুলের নেতৃত্বে।
শুধু সফল অধিনায়কই নন, এখনো বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান (৩০২৬) তাঁর। সর্বোচ্চ ফিফটিও (২৪)। তিনটি টেস্ট সেঞ্চুরি করা হাবিবুল অবশ্য ওয়ানডেতে ব্যাটসম্যান হিসেবে ছিলেন সাধারণ। প্রাপ্তি-অপ্রাপ্তি দুটোই ছিল তাঁর ক্যারিয়ারে। আর তাই আনন্দের পাশাপাশি সঙ্গী হয়েছে আক্ষেপও।
কিন্তু বিদায়বেলায় কোনো অতৃপ্তির কথা তিনি বলেননি। বরং এই দীর্ঘ যাত্রাপথে সমর্থন দেওয়ায় সবাইকে জানিয়েছেন কৃতজ্ঞতা। বিসিবিও কৃতজ্ঞতা জানিয়েছে তাঁকে। সেই সঙ্গে আশাবাদ ব্যক্ত করেছে, ভবিষ্যতেও বাংলাদেশের ক্রিকেটে যুক্ত থাকবেন তিনি।

No comments

Powered by Blogger.