মহারাজা এক্সপ্রেসের যাত্রা শুরু

মহারাজা এক্সপ্রেস। ভারতীয় রেলে নতুন সংযোজন। শীতাতপনিয়ন্ত্রিত পাঁচতারা হোটেলের সুযোগ-সুবিধা নিয়ে গড়া অত্যাধুনিক বিলাসবহুল ও বিশ্বমানের ট্রেনটির যাত্রা শুরু হলো শনিবার রাতে। কলকাতা থেকে দিল্লির উদ্দেশে ট্রেনটি ছেড়ে যায়। রাত ১০টায় কলকাতা স্টেশন থেকে এ মহারাজার রাজকীয় যাত্রার উদ্বোধন করেন ভারতের রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম দিন যাত্রী ছিল ৩৮ জন। এঁরা সবাই বিদেশি। ট্রেনটি দিল্লি পৌঁছাবে আগামী শনিবার।
মহারাজা এক্সপ্রেসে রয়েছে ২৩টি কোচ। এর মধ্যে ১৫টি কোচ যাত্রীদের জন্য। আর এসব যাত্রী-কোচের নাম রাখা হয়েছে নবাবি কেতায়। রংমহল, ময়ূরমহল, মোতিমহল, গোমেদ, হীরা ইত্যাদি। এ ট্রেনে রয়েছে চারটি শ্রেণীর কক্ষ। রয়েছে ডিলাক্স কেবিন, যার প্রতিদিনের ভাড়া ৮০০ মার্কিন ডলার। এরপর রয়েছে জুনিয়র স্যুট। এর ভাড়া প্রতিদিন ৯০০ ডলার। সাধারণ স্যুটের ভাড়া এক হাজার ৪০০ ডলার। রয়েছে রেসিডেনশিয়াল স্যুট; এর ভাড়া প্রতিদিন দুই হাজার ৫০০ মার্কিন ডলার।
বিলাসবহুল স্যুট আর কেবিনের পাশাপাশি রয়েছে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট পরিষেবা, রেস্তোরাঁ, বার ও ব্যাংক্যুয়েট হল। এ ব্যাংক্যুয়েট হলে একসঙ্গে ৪২ জন যাত্রীর খাবার খাওয়ার ব্যবস্থা রয়েছে। থাকছে পাঁচতারা হোটেলের সব খাবার।
এতে রয়েছে আইএসডি টেলিফোন। ট্রেনে সার্বক্ষণিক থাকছেন অভিজ্ঞ চিকিৎসক। রয়েছে বিপণিকেন্দ্র। যাত্রীদের মালপত্র রাখার জন্য তৈরি করা হয়েছে ইলেকট্রনিক সেফ ডিপোজিট ভল্ট। রয়েছে দুটি রেস্তোরাঁ-বগি।

No comments

Powered by Blogger.