রাইট শেয়ারের অর্থ আলাদা ব্যাংক হিসাবে রাখতে হবে

রাইট শেয়ার ছাড়ার মাধ্যমে সংগৃহীত অর্থ ব্যবহারে স্বচ্ছতা আনতে নজরদারি বাড়ানোর উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
এসইসি সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে রাইট শেয়ারের মাধ্যমে সংগৃহীত মূলধন আলাদা ব্যাংক হিসাবে রাখতে হবে। একই সঙ্গে যে উদ্দেশ্যের কথা বলে শেয়ারহোল্ডারদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হবে, সেই খাত ছাড়া অন্য কোনো খাতে এসব অর্থ ব্যয় করা যাবে না।
এ ছাড়া প্রতি তিন মাস পর পর অর্থ ব্যবহারসম্পর্কিত প্রতিবেদন পাঠাতে হবে এসইসিতে। কোম্পানির মনোনীত নিরীক্ষক প্রতিষ্ঠানকে দিয়ে এ প্রতিবেদন তৈরি করতে হবে। এসইসির নিয়মিত সভায় গতকাল রোববার এসব সিদ্ধান্ত নেওয়া হয়।
বৈঠক শেষে এসইসি নির্বাহী পরিচালক আনোয়ারুল কবীর ভূঁইয়া বলেন, অনেক সময় বিভিন্ন কোম্পানি রাইট শেয়ারের মাধ্যমে শেয়ারহোল্ডারদের কাছ থেকে উত্তোলিত টাকার অপব্যবহার করে বলে অভিযোগ পাওয়া যায়। এ কারণে রাইট শেয়ারের টাকার সদ্ব্যবহার নিশ্চিত করতেই এসইসি এ সিদ্ধান্ত নিয়েছে।
গতকালের সভায় আর এ কে সিরামিকসের আইপিও প্রস্তাব অনুমোদন করেছে এসইসি। কোম্পানিটি সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১০ টাকা অভিহিত মূল্যের তিন কোটি শেয়ার বিক্রি করবে। বুকবিল্ডিং পদ্ধতিতে প্রথম কোম্পানি হিসেবে আইপিওতে আসা এ প্রতিষ্ঠানটির শেয়ারের প্রস্তাবিত মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৮ টাকা।
এ ছাড়া গ্রিন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্ট ডিড ও তহবিল গঠনের অনুমোদন দিয়েছে এসইসি। ১৫০ কোটি টাকার এ ফান্ডটির উদ্যোক্তার অংশ ১৫ কোটি টাকা।
সভায় তালিকাভুক্ত কোম্পানি বিডিকম লিমিটেডের রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব দ্বিতীয়বারের মতো নাকচ করে দিয়েছে এসইসি।

No comments

Powered by Blogger.