কৈরালাকে নেপালিদের অশ্রুসিক্ত বিদায়

নেপালের সদ্যপ্রয়াত নেতা ও সাবেক প্রধানমন্ত্রী গিরিজা প্রসাদ কৈরালার প্রতি সে দেশের হাজার হাজার মানুষ শেষ শ্রদ্ধা জানিয়েছেন। গতকাল রোববার রাজধানী কাঠমান্ডুতে তাঁরা তাঁদের প্রিয় নেতার মরদেহে ফুলের মালা দিয়ে তাঁকে অশ্রুসিক্ত বিদায় জানান। সাধারণ নেপালি ও মাওবাদীরাসহ আন্তর্জাতিক সংগঠনগুলো কৈরালার প্রতি অকুণ্ঠ শ্রদ্ধা নিবেদন করেছে। মাওবাদীদের সঙ্গে সরকারের শান্তিচুক্তি সম্পাদনের মূল মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছেন গিরিজা প্রসাদ। খবর এএফপির।
জাতির শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য কাঠমান্ডুতে অবস্থিত নেপালের জাতীয় স্টেডিয়ামে গতকাল দুপুরে কৈরালার মরদেহ আনা হয়। এ সময় হাজার হাজার মানুষ ফুলের মালা ও প্লাকার্ড হাতে তাঁকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হন। প্রিয় নেতার মরদেহ এক নজর দেখার জন্য তাঁরা ঘণ্টার পর ঘণ্টা সারি বেঁধে দাঁড়িয়েছিলেন। সন্ধ্যায় কাঠমান্ডুর পশুপতিনাথ মন্দিরে তাঁর লাশ নিয়ে যাওয়া হয়। হিন্দু রীতি অনুযায়ী সেখানে তাঁর মরদেহ দাহ করার কথা।
মাওবাদী নেতা পুষ্প কমল দহল ওরফে প্রচণ্ড এক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। নেপালি ভাষায় লেখা ওই বিবৃতিতে তিনি কৈরালার মৃত্যুকে দেশের এক ‘অপূরণীয় ক্ষতি’ বলে উল্লেখ করেন। প্রচণ্ড বলেন, শান্তিপ্রক্রিয়া অব্যাহত রাখা, সংবিধান প্রণয়নের যৌক্তিক পরিসমাপ্তি টানা, সর্বোপরি দেশকে উন্নয়নের পথে নিয়ে যাওয়ার মধ্য দিয়েই কৈরালার প্রতি সত্যিকার শ্রদ্ধা জানানো উচিত।

No comments

Powered by Blogger.