পিসিএল নিয়ে নানা প্রশ্নের জবাব

প্রথমবারের সাফল্য নিয়ে দ্বিতীয় পিসিএল (পোর্ট সিটি ক্রিকেট লিগ) জন্মস্থান বন্দরনগর চট্টগ্রাম পেরিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যে।
আগামী ২৬ মার্চ চট্টগ্রাম মোহামেডান ও টপ স্পোটর্স ক্লাবের ম্যাচ দিয়ে দ্বিতীয় টুর্নামেন্ট শুরু হবে সংযুক্ত আরব আমিরাতের শারজায়। আগামীকাল ঢাকায় উন্মোচিত হবে পিসিএলের ট্রফি। আর ২৬ মার্চের উদ্বোধনী অনুষ্ঠানটি হবে স্বাধীনতা দিবসের কথা মাথায় রেখেই।
পিসিএল কেন শারজায়? প্রশ্নের আগেই উত্তরটা সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে দিয়ে দিয়েছেন পিসিএল টি-টোয়েন্টি বসুন্ধরা কাপের কো-চেয়ারম্যান আলী আব্বাস, ‘চট্টগ্রামকে বিশ্বকাপের ভেন্যু হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিসিবি প্রস্তুতির জন্য মাঠ চেয়েছে। তাই দ্বিতীয় আসর শারজায়।’
তা না হয় হলো, কিন্তু দ্বিতীয় আসরে এসে পিসিএলের আয়োজক কারা এ নিয়ে আছে দ্বিধাদ্বন্দ্ব। প্রথম টুর্নামেন্টের আয়োজক চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার বদলে সর্বত্র উচ্চারিত হচ্ছে পিসিএল ফাউন্ডেশন নামের নতুন সংস্থার নাম, এর বৈধতাই বা কী?
আয়োজক কমিটির চেয়ারম্যান আ জ ম নাসিরউদ্দিন বলেছেন, ‘আয়োজক এখনো বিভাগীয় ক্রীড়া সংস্থা। তবে আমরা পিসিএল ফাউন্ডেশন গঠন করেছি ক্রিকেটার তৈরির জন্য। পিসিএল টুর্নামেন্ট থেকে উদীয়মান ক্রিকেটারদের নিয়ে আমরা স্বল্প, দীর্ঘ ও মধ্যমেয়াদি প্রশিক্ষণের আওতায় আনতে চাই।’
তবে প্রথম আসরের অনেক পাওনা এখনো বকেয়া এটি স্বীকার করেছেন আ জ ম নাসির, ‘আমরা এবার তা পরিশোধ করব।’ পিসিএল নিয়ে ওঠা বিভিন্ন অভিযোগ ভিত্তিহীন বলে উল্লেখ করছেন তাঁরা। পিসিএলের বৈধতা, টাকা পাচার, দলাদলি-বিভাজন ইত্যাদি একটি মহলের অপপ্রচার বলে দাবি করেছেন আয়োজকেরা।

No comments

Powered by Blogger.