মুম্বাই হামলায় জড়িত থাকার কথা স্বীকার করলেন হেডলি

পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি মুম্বাইয়ের হামলা ও ডেনমার্কের একজন কার্টুনিস্টের ওপর হামলার পরিকল্পনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন। বৃহস্পতিবার মার্কিন আদালতে এসব অভিযোগ স্বীকার করেন তিনি।
পাকিস্তানি কূটনীতিক ও মার্কিন এক নারীর সন্তান হেডলিকে গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে গ্রেপ্তার করা হয়। প্রথমে এসব অভিযোগ অস্বীকার করেন তিনি। তবে মৃত্যুদণ্ড না দেওয়া এবং বিচারের জন্য পাকিস্তান, ভারত বা ডেনমার্কের হাতে তুলে না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হলে তিনি তদন্তকাজে সহায়তা শুরু করেন। ৪৯ বছর বয়সী হেডলির বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে ১২টি অভিযোগ আনা হয়েছে।
মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার এক বিবৃতিতে বলেন, ‘হেডলির স্বীকারোক্তি একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি মুম্বাই হামলার ন্যায়বিচারের জন্য আমাদের প্রচেষ্টাকে এগিয়ে দেবে। হেডলি সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কে আমাদের গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য দেবেন।’ তিনি আরও বলেন, ‘মুম্বাই হামলা ও ডেনমার্কের কার্টুনিস্টের ওপর হামলার জন্য দায়ীদের আমরা খুঁজে বের করব।’
মুম্বাই হামলার আগে প্রায় দুই বছর শহরের বিভিন্ন দিক ঘুরে দেখেন হেডলি। কোথায় নেমে এবং কোন দিক থেকে হামলা চালানো আক্রমণকারীদের জন্য সহজ হবে, তা পর্যবেক্ষণ করতেই মুম্বাইয়ের চারপাশে নৌকায় ভ্রমণ করেন তিনি।
মুম্বাই হামলার জন্য পাকিস্তানের নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন লস্কর-ই-তাইয়েবাকে দায়ী করে আসছে ভারত। হেডলি ২০০২ সালে লস্কর-ই-তাইয়েবায় যোগ দেন। ২০০৫ সালের শেষের দিক থেকে তিনি মুম্বাই হামলার পরিকল্পনা শুরু করেন। ২০০৮ সালের নভেম্বর মাসে ভয়াবহ ওই হামলায় কমপক্ষে ১৬০ জন নিহত হয়।
মহানবী হজরত মোহাম্মদ (স.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন ছাপার জন্য ডেনিস পত্রিকা জিল্যান্ডস-পোস্টেন এবং ওই কার্টুনিস্টের ওপর হামলা চালানোর পরিকল্পনাও করেন হেডলি।

No comments

Powered by Blogger.