অনাস্থা ভোটে সহজেই পার পেলেন জ্যাকব জুমা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা এক অনাস্থা ভোটে জিতে গেছেন। গত বৃহস্পতিবার সে দেশের পার্লামেন্টে এই ভোটাভুটি হয়। বিরোধী দল কংগ্রেস অব দ্য পিপল (সিওপিই) এই অনাস্থা প্রস্তাব আনে। ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকায় আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) দলের ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্টের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হলো। খবর বিবিসির।
অনাস্থা প্রস্তাবের বিপক্ষে ভোট দেন ২৪১ জন। পক্ষে ভোট দেন মাত্র ৮৪ জন। ভোটদানে বিরত থাকেন আটজন। পার্লামেন্টে জ্যাকব জুমার দল এএনসির দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সে কারণে জুমা অনাস্থা ভোটে খুব সহজেই জিতে গেছেন।
এ বছরের শুরুতে জ্যাকব জুমা বিবাহবহির্ভূত সম্পর্কের ফলে একটি সন্তান থাকার কথা স্বীকার করেন। এতে তিনি ব্যাপক সমালোচনার সম্মুখীন হন। জুমার বিরুদ্ধে আরও অভিযোগ, নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি আর্থিক বিবরণী ঘোষণা করতে ব্যর্থ হয়েছেন। এসব অভিযোগ এনে সিওপিই দলের নেতা এমভুমে দানদালা গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট জুমার বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব উত্থাপন করেন।
প্রেসিডেন্ট জ্যাকব জুমার বর্তমানে তিন স্ত্রী ও একজন বাগদত্তা রয়েছেন।
অনাস্থা প্রস্তাব এনে সিওপিই দলের নেতা এমভুমে দানদালা ন্যাশনাল অ্যাসেম্বলিকে বলেন, ‘প্রেসিডেন্ট আমাদের হতাশ করেছেন। তিনি হতাশ করেছেন আফ্রিকা ও বিশ্বকে।’ তিনি বলেন, এটা সবাই জানে যে প্রেসিডেন্ট কীভাবে বারবার তাঁর ঝুঁকিপূর্ণ যৌন আচরণ দিয়ে দেশকে ব্যর্থ করেছেন। তাঁর এসব আচরণের ফলে অত্যন্ত গুরুত্বপূর্ণ এইচআইভি/এইডসের বিরুদ্ধে চলা অভিযান দুর্বল হয়ে পড়েছে।

No comments

Powered by Blogger.