কেন্দ্রীয় চুক্তিতে নেই ইউসুফ-ইউনুস

মোহাম্মদ ইউসুফ আর ইউনুস খানের ক্যারিয়ার কি তাহলে শেষই? প্রশ্নটা আরও জোরাল হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ঘোষিত কেন্দ্রীয় চুক্তির ১৮ জন ক্রিকেটারের মধ্যে তাঁদের নাম না থাকায়। আরেক সাবেক অধিনায়ক শোয়েব মালিকের সঙ্গেও চুক্তি নবায়ন করছে না পিসিবি। নাম নেই রানা নাভেদেরও।
শাস্তি পাওয়া বাকি তিন ক্রিকেটার অবশ্য চুক্তিতে আছেন। শহীদ আফ্রিদি আর কামরান আকমল ‘এ’ শ্রেণীতেই ঠাঁই পেয়েছেন। উমর আকমল আছেন ‘বি’ শ্রেণীতে। ১ জানুয়ারি থেকে কার্যকর ধরে নিয়ে এক বছরের জন্য এই ১৮ ক্রিকেটারের সঙ্গে চুক্তি করা হচ্ছে। তিন শ্রেণীর মাসিক বেতন এ রকম—‘এ’: আড়াই লাখ রুপি, ‘বি’: ১ লাখ ৭৫ হাজার রুপি, ‘সি’: ১ লাখ রুপি। এই ১৮ জন ছাড়াও ১৯ জন উদীয়মান ক্রিকেটার বৃত্তি হিসেবে প্রতি মাসে ৫০ হাজার রুপি করে পাবেন।
এদিকে পাকিস্তানি দৈনিক দ্য নিউজ জানিয়েছে, শাস্তি পাওয়া সাত ক্রিকেটার পিসিবির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে যাবেন। অন্তত মালিক যে মামলা করতে যাচ্ছেন, এটা নিশ্চিত বলেই জানিয়েছে তাঁর কাছের এক সূত্র। মালিকের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে দলে অন্তর্দ্বন্দ্ব সৃষ্টির পাশাপাশি আছে মিথ্যা ইনজুরির কথা বলে প্রস্তুতি ম্যাচে না খেলা। উমর আকমলের বিরুদ্ধেও মিথ্যা ইনজুরির অভিযোগ আছে বলে জানা গিয়েছিল। যদিও তাঁর ম্যানেজার মার্ক রেইজব্যাক জানিয়েছেন, উমর আসলেই ইনজুরিতে পড়েছিলেন। এর জন্য চিকিত্সাও নিতে হয়েছে তাঁকে।
ওই টুর্নামেন্টের জন্য এখনো অধিনায়কের নাম ঘোষণা করেনি পিসিবি। প্রধান নির্বাচক মহসিন খান পিসিবি চেয়ারম্যান ইজাজ বাটের কোর্টে বল ঠেলে দিয়ে বলেছেন, অধিনায়ক বেছে নেওয়ার দায়িত্ব চেয়ারম্যানেরই।

No comments

Powered by Blogger.