কমলগঞ্জে পানের উত্পাদন কমেছে, বেড়ে গেছে দাম by মুজিবুর রহমান

অনাবৃষ্টি, তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে এবার মৌলভীবাজার জেলার কমলগঞ্জে পানের উত্পাদন ব্যাপকভাবে কমেছে। এতে পাইকারি ও খুচরা উভয় বাজারে পানের দাম বেড়ে গেছে। বিশেষ করে খুচরা পর্যায়ে বাজারভেদে এখন দুই টাকার পানের খিলি তিন থেকে চার টাকা দরে বিক্রি করছেন দোকানদারেরা।
কমলগঞ্জের শমশেরনগর বাজারের পানের আড়তদার নিধুবন সেন, রঞ্জিত্ পাল, পবিত্র চন্দ্র দে, আক্কল আলী, জামাল মিয়া ও মনোয়ার মিয়া প্রথম আলোকে জানান, একদিকে স্থানীয় পানচাষিরা এখন খুবই কম পরিমাণ পান সরবরাহ করছেন। অন্যদিকে যশোর, বরিশালসহ দেশের বিভিন্ন স্থান থেকেও আসছে কম। এ ছাড়া প্রতিবেশী দেশ ভারত থেকেও পান আমদানি বন্ধ রয়েছে। যে কারণে পানের দাম বেড়েছে।
পানচাষিদের সঙ্গে আলাপকালে জানা যায়, শীতের তীব্রতা, ঘন কুয়াশা ও দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে এবার সমতলে উত্পাদিত বাংলা পানের পাশাপাশি পাহাড়ি এলাকার খাসিয়া পানের উত্পাদনও কমেছে।
দোকানদারেরা জানান, এক সপ্তাহ আগেও প্রতি বিড়া (৮০টি) বাংলা পানের দাম ছিল ৫০ থেকে ৬০ টাকা। সরবরাহ কমে যাওয়ায় তা এখন ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।
কমলগঞ্জের মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ও পানচাষি জিডিসন প্রধান সুচিয়াং কর্ডর জানান, মৌসুমে যেখানে প্রতি কান্তা খাসিয়া (১৪৪টি) পান ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হতো, তা এখন ১২০ থেকে ১৪০ টাকা।

No comments

Powered by Blogger.