তেলেঙ্গানা রাজ্যের দাবিতে আরও এক শিক্ষার্থীর আত্মাহুতি

পৃথক তেলেঙ্গানা রাজ্যের দাবিতে গায়ে আগুন দেওয়া সেই ছাত্রটি গতকাল রোববার ভোরে মারা গেছেন। ভারতের অন্ধ্র প্রদেশের হায়দরাবাদে ওসমানিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত শনিবার ছাত্র-পুলিশের সংঘর্ষের একপর্যায়ে গায়ে আগুন দিয়েছিলেন শ্রীপুরম ইয়াদিয়া নামের ওই শিক্ষার্থী। তিনি নিউ নোবেল জুনিয়র কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র ছিলেন। এক চিরকুটে তিনি লিখে গেছেন, ‘ছোটবেলায় মা-বাবাকে হারিয়েছি। সেই থেকে দারিদ্র্যের সঙ্গে লড়ছি। স্বপ্ন ছিল তেলেঙ্গানা আলাদা রাজ্য হবে। সেই স্বপ্নে বাদ সাধা হলো। তাই আত্মাহুতি দিলাম। তেলেঙ্গানা আলাদা রাজ্য না হওয়া পর্যন্ত আমার মতো আরও অনেকেই এই পথ অনুসরণ করবে।’
প্রত্যক্ষদর্শীরা জানান, গত শনিবার বিধানসভা ঘেরাওয়ের ডাক দিয়েছিল ‘তেলেঙ্গানা স্টুডেন্টস জয়েন্ট অ্যাকশন কমিটি’ ও ‘ওসমানিয়া ইউনিভার্সিটি স্টুডেন্টস জয়েন্ট অ্যাকশন কমিটি’। এই দুটি ছাত্র সংগঠনের দাবি ছিল, পৃথক রাজ্যের দাবিতে তেলেঙ্গানা অঞ্চলের কংগ্রেস ও তেলেগু দেশম বিধায়কদের ইস্তফা দিতে হবে।
একই দিন বিধানসভায় বাজেট অধিবেশন শুরু হয়। ছাত্রদের ঠেকাতে কড়া পুলিশি প্রহরার ব্যবস্থা নেওয়া হয়েছিল। ওসমানিয়া ক্যাম্পাস থেকে বিধানসভা পর্যন্ত নয় কিলোমিটার রাস্তায় ছিল ১০০টিরও বেশি তল্লাশি-চৌকি। শহরে মোতায়েন করা হয়েছিল পুলিশ ও আধাসেনা মিলিয়ে ৩০ হাজারেরও বেশি নিরাপত্তাকর্মী। ছাত্র সমাবেশ আগেই বেআইনি ঘোষণা করে পুলিশ।
পুলিশের ঘোষণা উপেক্ষা করেই ওসমানিয়া ক্যাম্পাস থেকে শনিবার সকালে কয়েক শ ছাত্রের একটি মিছিল বের হয়। মিছিলটি বিদ্যানগরের শিবরাম রোডে আটকে দেয় পুলিশ। এতে ছাত্র-পুলিশ ধস্তাধস্তি শুরু হয়। একপর্যায়ে ছাত্ররা রাস্তায় বসে পড়ে। এ সময় অন্তত ৫০ ছাত্রকে আটক করা হয়। বিধানসভার কাছের নিজাম কলেজ হোস্টেলের ব্যারিকেড ভেঙে এগোতে যাওয়া আরও একটি মিছিলে বাধা দেয় পুলিশ। সেখানেও ছাত্র-পুলিশ ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ সেখান থেকে অন্তত দেড় শ ছাত্রকে আটক করে। লকড়ি কাপুল এলাকায় আরেকটি মিছিল থেকে শতাধিক ছাত্রকে আটক করে পুলিশ।
বেলা একটার দিকে বিধানসভার অধিবেশন মুলতবি ঘোষণা করলে পরিবেশ খানিকটা শান্ত হয়।
বেলা দুইটার দিকে ওসমানিয়া ক্যাম্পাসে রঙ্গা রেড্ডির বাসিন্দা দ্বাদশ শ্রেণীর ছাত্র শ্রীপুরম ইয়াদিয়া নিজের গায়ে আগুন লাগিয়ে ক্যাম্পাসের আর্টস কলেজের দিকে দৌড় দেন। আগুন নিভিয়ে শ্রীপুরমকে নিকটস্থ অ্যাপোলো ডিআরডিও হাসপাতালে পাঠায় পুলিশ।
ওই হাসপাতালেই গতকাল সকালে মারা যান তিনি। তেলেঙ্গানা পৃথক রাজ্যের দাবিতে এর আগে ১৯ জানুয়ারি আরেক ছাত্র আত্মাহুতি দেয়।
তেলেঙ্গানাপন্থী ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা গতকাল শ্রীপুরম ইয়াদিয়ার নগরম গ্রামের বাড়িতে তাঁর শেষকৃত্যানুষ্ঠানে যান। ওসমানিয়া ক্যাম্পাসে গতকাল রোববার সারা দিন চাপা উত্তেজনা বিরাজ করছিল।
ওসমানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আজ সোমবার ও কাল অনুষ্ঠেয় স্নাতকোত্তর পরীক্ষা স্থগিত করেছে।

No comments

Powered by Blogger.