ফিলিপাইনে সেনা অভিযানে ছয় জঙ্গিনেতা নিহত

ফিলিপাইনের সেনাবাহিনী দাবি করেছে, গতকাল রোববার দক্ষিণাঞ্চলের জোলো দ্বীপে সেনা অভিযানে বিচ্ছিন্নতাবাদী ইসলামি জঙ্গি সংগঠন আবু সায়াফের শীর্ষ নেতাসহ অন্তত ছয়জন জঙ্গি নিহত হয়েছে। এএফপি।
আঞ্চলিক সন্ত্রাসবিরোধী টাস্কফোর্সের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল রুস্তিকো গোরেরো বলেন, তাঁরা বিশ্বাস করেন গতকালের অভিযানে আবু সায়াফের অন্যতম শীর্ষ নেতা আলবাদের পারেদ নিহত হয়েছেন। পারেদ গত বছর রেডক্রস সংস্থার তিন কর্মীকে অপহরণের নেতৃত্ব দিয়েছিলেন।
অন্য একটি সূত্রে দাবি করা হয়েছে, এ অভিযানে সংগঠনটির আরেক শীর্ষ নেতা উমব্রা জামদাইলের ভাইও নিহত হয়েছেন। এ অভিযানের প্রধান লক্ষ্য ছিল পারেদ ও তাঁর সহযোগীরা।
ব্রিগেডিয়ার গোরেরো বলেন, নিহত সব জঙ্গির পরিচয় জানার জন্য তাঁরা চেষ্টা করছেন। এ অভিযানে তিন সেনাসদস্য আহত হয়েছেন বলে তিনি জানান। অভিযান এখন বন্ধ আছে। তবে এলাকাটি সেনাবাহিনীর দখলে নেওয়ার সর্বাত্মক চেষ্টা চলছে।
যুক্তরাষ্ট্রের তালিকায় আবু সায়াফ গ্রুপ একটি আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন। আল-কায়েদার সঙ্গে এর যোগাযোগ রয়েছে। ফিলিপাইনে বিভিন্ন ধরনের সন্ত্রাসী হামলার জন্য এ সংগঠনকে দায়ী করা হয়। এর মধ্যে ২০০৪ সালে ম্যানিলা উপসাগরে যাত্রীবাহী একটি ফেরিতে হামলা চালিয়ে শতাধিক মানুষকে তারা হত্যা করে।
ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল বেনজামিন ডলরফিনো বলেন, জোলো দ্বীপটি গভীর বনে ঘেরা। স্বাভাবিকভাবে ওখানে অভিযান চালানো খুব কঠিন। ব্যাপক প্রস্ততি নিয়ে এবার অভিযান চালানো হয়েছে। তিনি সংগঠনটির শীর্ষস্থানীয় নেতাদের নিহত হওয়ার ঘটনাকে সরকারের বড় সাফল্য বলে দাবি করেছেন।
আবু সায়াফ গ্রুপের অন্যতম শীর্ষ নেতা জুমাদাইল আরাদ গ্রেপ্তার হওয়ার তিন দিন পরই গতকাল জোলো দ্বীপে এ অভিযান চালায় সেনাবাহিনী। জুমাদাইল আরাদ দ্বীপটিতে সংগঠনের অস্ত্রের প্রধান সরবরাহকারী।

No comments

Powered by Blogger.