আমেরিকায় রাজনৈতিক তদবিরকারী ব্যাংকগুলোই বেশি সহায়তা পায় by এ টি এম ইসহাক

আমেরিকায় অর্থনৈতিক মন্দার কবলে পড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে যারা যত বেশি অর্থ খরচ করে রাজনৈতিক তদবির করতে পেরেছে, তারা সরকারের আর্থিক পুনরুদ্ধার কর্মসূচির আওতায় তত বেশি সহায়তা পেয়েছে।
মিশিগান বিশ্ববিদ্যালয়ের রস স্কুল অব বিজনেসের অধ্যাপক র্যান ডাচিন ও ডেনিস সসিউয়ারার এক সমীক্ষায় এ কথা বলা হয়েছে। গত সোমবার প্রকাশিত এ সমীক্ষায় বলা হয়, যেসব ব্যাংকের নির্বাহীরা আমেরিকার কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের পরিচালনা পর্ষদের সেবা করেছেন, সেসব প্রতিষ্ঠানই ট্রাবলড অ্যাসেট রিলিফ প্রোগ্রামের (টিএআরপি) আওতায় বেশি পরিমাণে আর্থিক সহায়তা লাভ করেছে।
মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের যেসব সদস্য টিএআরপি কমিটি বা কোনো উপকমিটিতে রয়েছেন তাঁরাও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ নিয়েছেন।
ডেনিস সসিউয়ারা বলেন, আর্থিক বিপর্যয়ে অবস্থা সঙ্গিন হয়ে পড়া ব্যাংকগুলোর জন্যই রাজনৈতিক প্রভাব খাটানোর তদবিরটা বেশি কাজে দিয়েছে। কারণ, সহায়তা লাভের সুযোগ তৈরি করতে রাজনৈতিক যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
সমীক্ষাটিতে বলা হয়, যেসব ব্যাংকের ঊর্ধ্বতন নির্বাহীরা কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের পরিচালনা পর্ষদের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসতে পেরেছেন তাঁদের প্রতিষ্ঠান অন্যদের চেয়ে অন্তত ৩১ শতাংশ বেশি আর্থিক সহায়তা লাভ করেছে। এমনকি যাঁরা কংগ্রেসের অর্থবিষয়ক কমিটির সদস্যদের সঙ্গে দেখা করতে সক্ষম হয়েছেন, তাঁদের প্রতিষ্ঠানগুলো পেয়েছে ২৬ শতাংশ বেশি অর্থ।
গত সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ৭০০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মোট ২০ হাজার ৫০০ কোটি ডলারের আর্থিক সহায়তা নিয়েছে। এই অর্থ নেওয়ার ব্যাপারে রাজনৈতিক তদবির করায় ব্যাংকগুলো ব্যাপকভাবে সমালোচিত হয়।
লবিং গ্রুপ ফিন্যান্সিয়াল সার্ভিসেস রাউন্ডটেবিলের ঊর্ধ্বতন সহসভাপতি স্কট ট্যালবট অবশ্য বলেন, সমীক্ষায় বৃহত্ নয়টি প্রতিষ্ঠানকে বাদ দেওয়া হয়নি, যাদের আর্থিক পুনরুদ্ধার প্যাকেজ থেকে অর্থ নেওয়ার জন্য সরকারই আহ্বান করেছিল। এসব প্রতিষ্ঠানের মধ্যে গোল্ডম্যান স্যাচ গ্রুপ, জেপি মর্গ্যান চেজ অ্যান্ড কোম্পানি, মর্গ্যান স্ট্যানলি তাদের নেওয়া অর্থ পরিশোধ করেছে। ব্যাংক অব আমেরিকা এবং সিটি গ্রুপও তাদের নেওয়া অর্থ পরিশোধের ঘোষণা দিয়েছে।

No comments

Powered by Blogger.