মাশরাফিই অধিনায়ক, তবে...

ইনজুরি কাটিয়ে উঠতে পারেননি পুরোপুরি, খেলার মধ্যেও নেই। সব মিলিয়ে তাই বলা হচ্ছিল ভারত, শ্রীলঙ্কার বিপক্ষে আগামী মাসের তিন জাতি সিরিজে খেলা হবে না মাশরাফি বিন মুর্তজার। ফিজিও আর বিসিবির চিকিত্সকও সে পরামর্শই দিচ্ছিলেন—মাশরাফির এই সিরিজে খেলার ঝুঁকি না নেওয়াই ভালো। কিন্তু কাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পরিষদের ত্রয়োদশ সভায় হলো উল্টো সিদ্ধান্ত—তিন জাতি সিরিজের অধিনায়ক থাকছেন মাশরাফিই। সাকিব থাকবেন তাঁর ডেপুটি হয়ে।
বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, সিদ্ধান্ত বদলের কারণ মাশরাফির ফিটনেস সম্পর্কে ক্রিকেট পরিচালনা কমিটির দেওয়া ইতিবাচক তথ্য, ‘ফিজিওর রিপোর্টের ভিত্তিতে ক্রিকেট অপারেশন্স থেকে জানানো হয়েছে, মাশরাফি তিন জাতি সিরিজ খেলার জন্য ফিট। সে কারণেই তাঁকে অধিনায়ক রাখা হয়েছে। তবে পুরো ব্যাপারটাই মাশরাফির ফিটনেস সাপেক্ষে।’
তিন জাতি সিরিজে মাশরাফির খেলার চূড়ান্ত সিদ্ধান্ত তাই এখনো অপেক্ষমাণ। ২৬ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে লিগ চ্যাম্পিয়ন মোহামেডানের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় দল। খেলার মতো ফিট থাকলে মাশরাফি খেলবেন সে ম্যাচে এবং এই প্রস্তুতি ম্যাচ তাঁর জন্য হতে পারে জাতীয় দলে ফেরার সিঁড়ি। ওই দিনই চূড়ান্ত বাংলাদেশ দল ঘোষণা করার কথা।
আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স বাংলাদেশে আসবে আগেই শোনা গিয়েছিল। কাল বোর্ড সভার পর জানানো হলো নির্দিষ্ট দিন-তারিখও। শাহরুখ খান আর সৌরভ গাঙ্গুলীর দল ঢাকায় আসবে আগামী ফেব্রুয়ারি মাসে। ১ থেকে ৫ ফেব্রুয়ারি বিসিবি একাদশের বিপক্ষে মোট তিনটি প্রদর্শনী ম্যাচ খেলবে কলকাতা নাইট রাইডার্স।
জিপি-বিসিবি ক্রিকেট একাডেমির ব্যবস্থাপনা কমিটি চূড়ান্ত হয়েছে গতকালের সভায়। গেম ডেভেলপমেন্ট কমিটির সাবেক প্রধান শাকিল কাসেমকে প্রধান করে কমিটির অন্য সদস্যরা হলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বোর্ড পরিচালক গাজী আশরাফ হোসেন, সাবেক অধিনায়ক রকিবুল হাসান, বোর্ড পরিচালক জালাল ইউনুস, সাবেক ক্রিকেটার সেলিম শাহেদ, জাহাঙ্গীর শাহ বাদশা ও গোলাম মোর্তজা। বোর্ডের চুক্তিভুক্ত ক্রিকেটারদের মধ্যে যে ১৩ জনের চুক্তির মেয়াদ গত ৩০ নভেম্বর শেষ হয়ে গেছে, তাঁদের চুক্তি আগামী বছরের ৩০ নভেম্বর পর্যন্ত নবায়নের সিদ্ধান্ত হয়েছে সভায়। এই ১৩ ক্রিকেটার হলেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মোহাম্মদ আশরাফুল, আবদুর রাজ্জাক, শাহাদাত হোসেন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৈয়দ রাসেল, জুনায়েদ সিদ্দিক, মেহরাব হোসেন জুনিয়র, রকিবুল হাসান, মাহমুদউল্লাহ ও এনামুল হক জুনিয়র। পুরোনো গ্রেডিং অনুযায়ীই চলতি বছরের ১ ডিসেম্বর থেকে কার্যকর ধরা হবে নবায়ন করা চুক্তি।
বোর্ড সভায় আলোচনা না হলেও জানা গেছে, নির্বাচক কমিটিতে নাঈমুর রহমানের পরিবর্তক খোঁজার জন্য ক্রিকেট পরিচালনা কমিটিকে সবুজ সংকেত দিয়েছেন বোর্ড সভাপতি আ হ ম মোস্তফা কামাল। রফিকুল আলম ও আকরামের নতুন সম্ভাব্য সঙ্গী হিসেবে শোনা যাচ্ছে সাবেক ক্রিকেটার জাহিদ রাজ্জাক এবং দুই সাবেক অধিনায়ক হাবিবুল বাশার ও খালেদ মাসুদের নাম।

No comments

Powered by Blogger.