ডব্লিউটিওর সিদ্ধান্তে চীন ‘দুঃখিত’ -সাংস্কৃতিক বাণিজ্য উন্মুক্তকরণ

চীনা বাজারে মার্কিন চলচ্চিত্র, সংগীত ও বই বাজারজাতকরণ উন্মুক্ত করে দেওয়ার আদেশের বিরুদ্ধে চীনা সরকারের আপিল প্রত্যাখ্যান করে দিয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। গতকাল মঙ্গলবার চীনা কর্তৃপক্ষ বলেছে, ডব্লিউটিওর আপিল বিভাগের ওই সিদ্ধান্তে তারা ‘দুঃখিত’।
গত আগস্টে ডব্লিউটিওর আদেশে বলা হয়েছিল, বিদেশি মালিকানাধীন কোম্পানিকে আমদানিকারক ও পাইকারি বিক্রেতা হিসেবে কাজ করতে বাধা দেওয়ার মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য অঙ্গীকার লঙ্ঘন করেছে চীন। তবে ওই অভিযোগ অস্বীকার করেছে চীন। গত সোমবার ডব্লিউটিওর আপিল বিভাগ ওই আদেশ বহাল রাখে।
চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েব-সাইটে দেওয়া বিবৃতিতে বলা হয়, চীনের ধারণা, সাংস্কৃতিক পণ্যের বাণিজ্যিক মূল্য ছাড়া সাংস্কৃতিক মূল্যও রয়েছে। এই ধরনের পণ্যের বাণিজ্যিক ব্যবস্থাপনা সাধারণ পণ্যের ব্যবস্থাপনা থেকে ভিন্ন হওয়া উচিত।
চীনা বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, তারা এই আদেশে দুঃখিত। তবে আপিল বিভাগের ওই সিদ্ধান্ত তারা মেনে নেবে।
আমদানি উন্মুক্ত করে না দিলে নিষেধাজ্ঞার সম্মুখীন হতে পারে বেইজিং। ডব্লিউটিওর আপিল বিভাগের এই আদেশের ফলে চীনা সিনেমা হলে বিদেশি চলচ্চিত্র মুক্তি এবং চীনা বাজারে বিদেশি ডিভিডি, গান, বই ও সাময়িকী বাজারজাতকরণের ওপর প্রভাব পড়বে। ডব্লিউটিওর এই সিদ্ধান্তকে ‘বড় বিজয়’ হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র।

No comments

Powered by Blogger.