ব্যাটিংয়ের শীর্ষ দশে ফিরলেন ক্যালিস

সেঞ্চুরিয়নের সেঞ্চুরি আবার আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ের শীর্ষ দশে ফিরিয়েছে জ্যাক ক্যালিসকে। তিন ধাপ এগিয়ে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার এখন আটে। শীর্ষ দশে নতুন করে ঢুকেছেন এই একজনই। ক্যালিসকে জায়গা দিতে সাত থেকে এগারোতে নেমে গেছেন ক্যালিসের অধিনায়ক গ্রায়েম স্মিথ। ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টে স্মিথ করেছেন ০ ও ১২।
একসময় শীর্ষ দশের নিয়মিত মুখই ছিলেন ক্যালিস, দীর্ঘদিন ছিলেন এক নম্বরেও। তবে ২০০৮ সালের আগস্টের পর থেকেই তিনি শীর্ষ দশের বাইরে। প্রথম তিনে আগের মতোই আছেন গৌতম গম্ভীর, মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। মুম্বাই টেস্টে ২৯৩ রান করে পাঁচে উঠে আসা শেবাগ এগিয়েছেন আরও এক ধাপ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পার্থে দুই ইনিংস মিলিয়ে ৩৬ রান করে চার নম্বর থেকে দুই ধাপ পিছিয়েছেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক।
বোলিংয়ে শীর্ষ দশে কোনো নতুন মুখ নেই, তবে জায়গা বদল হয়েছে কয়েকজনের। নয় থেকে সাতে উঠেছেন পল হ্যারিস, যা এই বাঁহাতি স্পিনারের ক্যারিয়ার-সেরা অবস্থান। ক্যারিয়ার-সেরা র্যাঙ্কিংয়ে উঠেছেন দুই ইংলিশ গ্রায়েম সোয়ান (১১) এবং স্টুয়ার্ট ব্রডও (১৩)। তবে সবচেয়ে বড় ‘লাফ’টা দিয়েছেন ডগ বলিঞ্জার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ টেস্টে ১৩ উইকেট নিয়ে ৩১ ধাপ এগিয়ে এখন ৩৯ নম্বরে এই বাঁহাতি পেসার। প্রথম পাঁচে আছেন ডেল স্টেইন, মিচেল জনসন, মুত্তিয়া মুরালিধরন, মাখায়া এনটিনি ও মোহাম্মদ আসিফ।
অলরাউন্ডারদের র্যাঙ্কিংয়ের শীর্ষে আগের মতোই জ্যাক ক্যালিস, চারে সাকিব আল হাসান।

No comments

Powered by Blogger.