রুশ-মার্কিন পরমাণু অস্ত্র হ্রাস চুক্তি হবে ‘নজিরবিহীন’: সের্গেই ল্যাভরোভ

নতুন একটি অস্ত্র হ্রাস চুক্তির মাধ্যমে পরমাণু অস্ত্র কমানোর পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরোভের উদ্ধৃতি দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা রিয়া গত মঙ্গলবার এ কথা জানিয়েছে।
১৯৯১ সালের ‘স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটির (স্ট্রার্ট-১) স্থলে পরমাণু অস্ত্র হ্রাসের নতুন একটি চুক্তির পরিকল্পনা করলেও এখন পর্যন্ত কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি দেশ দুটি।
সংবাদ সংস্থা রিয়া ল্যাভরোভের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘চুক্তির বিষয়ে আলোচনা এগিয়ে যাচ্ছে। এ চুক্তির লক্ষ্য হবে পর্যাপ্ত পরিমাণে পরমাণু অস্ত্র হ্রাস করা, যা হবে নজিরবিহীন।’
স্নায়ুযুদ্ধকালে যে পরমাণু অস্ত্রভান্ডার গড়ে তোলা হয়েছে, তা হ্রাসের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সম্পর্কের নব সূচনা করতে চান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
স্ট্রার্ট-১-এর স্থলে গত ৫ ডিসেম্বরের মধ্যে নতুন একটি চুক্তির কথা থাকলেও যুক্তরাষ্ট্র ও রাশিয়া এ পর্যন্ত তা করতে ব্যর্থ হয়েছে। ওই তারিখে স্ট্রার্ট-১-এর সময়সীমা শেষ হয়ে গেছে।
গত সপ্তাহে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে জাতিসংঘ জলবায়ু সম্মেলনের সময় রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক পার্শ্ব বৈঠক করেন। ওই বৈঠকেও তাঁরা কোনো চুক্তির ব্যাপারে একমত হতে পারেননি। এ ব্যাপারে কারণ না দর্শিয়ে দুই প্রেসিডেন্ট জানিয়েছেন, তাঁরা চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন।
গত জুলাই মাসে চুক্তির বিষয়ে দুই দেশের প্রেসিডেন্ট প্রাথমিকভাবে যখন মতৈক্য প্রকাশ করেন, তখন জানানো হয়, চুক্তির আওতায় রাশিয়া ও যুক্তরাষ্ট্র সামরিক অস্ত্রভান্ডার থেকে কমপক্ষে এক হাজার ৫০০ থেকে এক হাজার ৬৭৫টি পরমাণু অস্ত্র কমানো হবে। এটা হবে দুই দেশের বর্তমানের পরমাণু অস্ত্রভান্ডারের এক-তৃতীয়াংশ কমানো।
ল্যাভরোভ জানান, ক্রিসমাস ও নববর্ষের ছুটির পর বাকি বিষয়গুলো সমাধান করা হবে।

No comments

Powered by Blogger.