কবির সুমনকে বোঝাতে আসরে কলকাতার বুদ্ধিজীবীরা

তৃণমূল কংগ্রেস দলের সাংসদ কবির সুমনকে বোঝাতে এবার আসরে নেমেছেন কলকাতার বুদ্ধিজীবীরা। গত দুই দিনে সুমনের সঙ্গে বৈঠক করেছেন শিল্পী শুভাপ্রসন্ন, কবি জয় গোস্বামী থেকে শুরু করে লেখিকা মহাশ্বেতা দেবী পর্যন্ত। অবশ্য রাজনৈতিক মহলের ধারণা, সুমনের ক্ষোভ-অভিমান ভাঙাতে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই বুদ্ধিজীবীদের আসরে নামিয়েছেন। তবে যেসব বুদ্ধিজীবী সুমনের সঙ্গে দেখা করেছেন, তাঁরা জানিয়েছেন, তাঁরা নিজেদের উদ্যোগেই সুমনের সঙ্গে বৈঠক করেছেন।
বিশিষ্ট লেখিকা মহাশ্বেতা দেবী সুমনকে তাঁর বাড়িতে ডেকে এনে তাঁর সঙ্গে কথা বলেছেন। বুদ্ধিজীবীরা সবাই সুমনকে বোঝাবার চেষ্টা করেছেন যে দলের সাংসদ হয়ে প্রকাশ্যে দলের বিরুদ্ধে কথা বললে জনগণের কাছে ভুল বার্তা যাবে। তাই ২০১১ সালের নির্বাচন পর্যন্ত যেন সুমন একটু মানিয়ে চলেন।
সুমন অবশ্য বলেছেন যে গ্রামবাংলায় তিনি পরিবর্তন দেখতে চান। মমতাকে মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চান। তবে উন্নয়নের প্রশ্নে আপস করার সুযোগ নেই। তিনি বলেছেন, মমতার সঙ্গে তিনি কথা বলে বিষয়টির নিষ্পত্তি করতে চান। তবে সুমন বুদ্ধিজীবীদের কথার ভিত্তিতে এ মুহূর্তে দল বা সাংসদ পদ ছাড়ার কথা ভাবছেন না বলে জানিয়েছেন।

No comments

Powered by Blogger.