জটিলতা ও হয়রানি কমিয়ে দেশের মানুষকে কর প্রদানে উত্সাহিত করতে হবে - আইবিএফবির আলোচনা সভা

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা বলেছেন, দেশের উন্নয়নের স্বার্থে জনগণকে কর প্রদানে আগ্রহী করে তোলা উচিত। সেই সঙ্গে কর আইনের জটিলতা নিরসন এবং করদাতাদের ওপর কর কর্মকর্তাদের হয়রানি বন্ধ করতে হবে।
ঢাকায় আইবিএফবির সভাকক্ষে গত বুধবার ‘বাংলাদেশে ব্যবসার ক্ষেত্রে মাত্রাতিরিক্ত বিধিবিধান: কর প্রশাসনের ওপর একটি অধ্যয়ন’ শীর্ষক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তারা বলেন, ‘আমরা ট্যাক্স বা কর দিতে ভয় পাই। ‘ট্যাক্স’ শব্দটি শুনলেই যেন আতঙ্কের মতো মনে হয়। কর আইনের জটিলতা ও কর কর্মকর্তারা হয়রানি করার কারণেই এমন হয়।
সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, সাবেক সচিব কারার মাহমুদুল হাসান ও সফররাজ হোসাইন, ডেমক্রেসিওয়াচের চেয়ারপারসন তালেয়া রেহমান, মাইডাসের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, প্রগতির ডেপুটি চিফ অব পার্টি জেরেমি কান্থর এবং আইবিএফবির পরিচালক হাফিজুর রহমান ও সাজেদুর সিরাজ। এতে সভাপতিত্ব করেন আইবিএফবির সভাপতি মাহমুদুল ইসলাম চৌধুরী।
ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, ‘কর কর্মকর্তাদের যে দুর্নীতি রয়েছে, তা অস্বীকার করার সুযোগ নেই। কারণ, আমরা এখনো স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারিনি এবং কেন দুর্নীতি হয়, সেটি অনুসন্ধানেও আমরা তদন্ত করি না।’

No comments

Powered by Blogger.