এঙ্কের স্মরণে খেলে জার্মানির ড্র

বেঁচে থাকলে হয়তো পরশু গোলপোস্টের নিচেই দাঁড়াতেন। কিন্তু শেষ পর্যন্ত আইভরিকোস্টের বিপক্ষে জার্মানির প্রীতি ম্যাচটি হয়ে গেল সদ্য প্রয়াত গোলরক্ষক রবার্ট এঙ্কের স্মরণ-ম্যাচ। নিজেদের মাঠে জার্মানি জিততে পারেনি। কিন্তু লুকাস পোডলস্কির শেষ মুহূর্তের গোল তাদের পরাজয়ের হাত থেকে বাঁচিয়েছে (২-২)।
ছুটে চলা ট্রেনের সামনে ঝাঁপিয়ে আত্মাহুতি দেওয়া এঙ্কের স্মরণে এ মাসে নির্ধারিত প্রথম প্রীতি ম্যাচটা জার্মানি খেলেনি। শোককে পাথরচাপা দিয়ে দ্বিতীয় ম্যাচটা খেলতে নেমেছিল শালকে-জিরোফোরের ভেলটিনস অ্যারেনায়। জার্মান ডাগআউটে টানিয়ে রাখা হয়েছিল এঙ্কের এক নম্বর জার্সিটা। গ্যালারিতেও ছিল এঙ্কে-স্মরণ।
ম্যাচের ১১ মিনিটে পেনাল্টি থেকে জার্মানিকে এগিয়ে দেন পোডলস্কি। কিন্তু দ্বিতীয়ার্ধে আইভরিকোস্ট দুটো গোল করে এগিয়ে যায়। একেবারে ৯৩ মিনিটে গোল শোধ করেন পোডলস্কি। এঙ্কের জন্য খেলা জার্মানিকে হারের মুখ থেকে ফিরিয়ে আনার তৃপ্তি ছিল পোডলস্কির কণ্ঠে, ‘শেষ পর্যন্ত মাঠে থাকতে পেরে খুশি। কারণ মাঠে নামার আগে মাথায় ছিল রবার্টের স্মৃতিই।’
শুধু পোডলস্কিই নয়, পুরো জার্মান দল গত সপ্তাহের দুর্ঘটনায় আচ্ছন্ন ছিল বলে জানিয়েছেন কোচ জোয়াকিম লো। মাঠের খেলাতেও এর ছাপ পড়েছে বলে মনে করেন তিনি।
পরশুর প্রীতি ম্যাচের পসরায় সবচেয়ে বড় জয়টা স্পেনের। অস্ট্রিয়াকে তাদের মাঠে ৫-১ গোলে হারিয়ে স্পেন আবারও জানিয়ে দিল, আগামী বিশ্বকাপের অন্যতম ফেবারিট তারা। সুইডেনের বিপক্ষে মার্সেলো লিপ্পি প্রায় দ্বিতীয় সারির দল নামিয়েছিলেন। তার পরও বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ১-০ গোলে হারিয়েছে সুইডেনকে। গোলশূন্য ড্র হয়েছে নেদারল্যান্ড-প্যারাগুয়ে ম্যাচটি।

No comments

Powered by Blogger.